প্রয়াত বিশিষ্ট চিত্রপরিচালক গৌতম হালদার

Written by SNS November 3, 2023 7:26 pm

কলকাতা, ৩ নভেম্বর –  প্রয়াত হয়েছেন বিশিষ্ট চিত্রপরিচালক গৌতম হালদার। শুক্রবার সকালে হৃদ্‌রোগে আক্রান্ত হন তিনি। পরিবার সূত্রে খবর, শুক্রবার সকালে তিনি অসুস্থ বোধ করায় তাঁকে হাসপাতালে নিয়ে যাওয়ার সিদ্ধান্ত নেওয়া হয়। কিন্তু নিয়ে যাওয়ার পথেই মৃত্যু হয় তাঁর।

২০০৩ সালে মুক্তি পায় তাঁর পরিচালিত ছবি ‘ভালো থেকো’। এই ছবিতে অভিনয় করেছিলেন বিদ্যা বালান, সৌমিত্র চট্টোপাধ্যায়, পরমব্রত চট্টোপাধ্যায়, দেবশঙ্কর হালদার প্রমুখ। উল্লেখ্য, এই ছবিই বিদ্যা বালনের কেরিয়ারের প্রথম ছবি। ছবিটি সেরা অডিয়োগ্রাফি, সেরা সিনেমাটাগ্রাফির জাতীয় পুরস্কার-সহ বিশেষ জুরি পুরস্কারও জিতে নেয়। ২০১৯ সালে মুক্তি পায় গৌতম পরিচালিত ছবি ‘নির্বাণ’। এই ছবিতে মুখ্য চরিত্রে অভিনয় করেছিলেন রাখি গুলজ়ার। উস্তাদ আমজাদ আলি খানের বিশেষ ঘনিষ্ঠ ছিলেন গৌতম হালদার । ১৯৯৯ সালে এই সরোদশিল্পীকে নিয়ে গৌতম তৈরি করেন ‘স্ট্রিংস ফর ফ্রিডম’ তথ্যচিত্রটি।
 
চিত্র পরিচালনার পাশাপাশি নাট্যজগতের সঙ্গেও যুক্ত ছিলেন গৌতম।  তিনি প্রায় ৮০টি নাটকের নির্দেশক ছিলেন। সম্প্রতি রবীন্দ্রনাথ ঠাকুরের ‘রক্তকরবী’ নাটকটি নির্দেশনা করেন তিনি। এই নাটকে নন্দিনীর চরিত্রে অভিনয় করেন চৈতি ঘোষাল। চৈতি এদিন এক সংবাদ মাধ্যমে বলেন, ‘‘এখনও বিশ্বাস করতে পারছি না, গৌতমদা ছিলেন আমার শিক্ষক। ওঁর হাত ধরে বহু বার ‘রক্তকরবী’ করেছি। নন্দিনীর তাগিদে নয়, ‘রক্তকরবী’ মঞ্চস্থ হয়েছে গৌতমদার তাগিদে। সামনেও আমাদের একাধিক শো রয়েছে। নিজেকে দিশাহারা মনে হচ্ছে।’’