সুখবর, বিবাদের ভাড়া অনলাইনে জমা করা যাচ্ছে

Written by SNS September 16, 2022 12:03 pm

কলকাতা , ১৬ সেপ্টেম্বর– সুখবর সুখবর বিবাদরত বাড়িওয়াল- ভাড়াটিয়াদের জন্য। আর ভাড়াটিয়াকে প্রতি মাসে ভাড়া জমা করতে ছুটতে হবে না হাইকোর্ট পাড়ায় রেন্ট কন্ট্রোলারের অফিসে। ভাড়া জমা করার এই যন্ত্রণা থেকে মুক্তির ব্যবস্থা করেছে রাজ্য সরকার । সম্প্রতি চালু হয়েছে অনলাইনে ভাড়া মেটানোর ব্যবস্থা। এরজন্য রাজ্য সরকারের রেন্ট কন্ট্রোলার বা বাড়ি ভাড়া নিয়ামকের অফিসের ওয়েবসাইটে গিয়ে প্রয়োজনীয় লিংক পাওয়া যাবে।

বাড়িওয়ালার সঙ্গে বিবাদের কারণে শুধু কলকাতাতেই ৩৫ হাজার ভাড়াটিয়া রেন্ট কন্ট্রোলারের অফিসে ভাড়া জমা করেন। গোটা রাজ্যের হিসাব ধরলে সংখ্যাটা কয়েক লাখ। কলকাতার ভাড়াটিয়াদের ওই ৩৫ হাজার ভাড়াটিয়াকে প্রতি মাসে ভাড়া জমা করতে ছুটতে হয় হাইকোর্ট পাড়ায় রেন্ট কন্ট্রোলারের অফিসে। জেলার ভাড়াটিয়াদের যেতে হয় মহকুমা শাসকের অফিসে। কারণ জেলায় তারাই রেন্ট কন্ট্রোলার।

রেন্ট কন্ট্রোলের অফিসে ভাড়া জমা করার কারণ কী? বাড়িয়ালার সঙ্গে ভাড়াটিয়ার নানা কারণে বিবাদ হয়। অনেক ক্ষেত্রে বাড়িওয়ালা ভাড়াটিয়াকে উচ্ছেদের নোটিস ধরিয়ে দিয়ে ভাড়া নেওয়া বন্ধ করে দেন। ফলে বিপাকে পড়েন ভাড়াটিয়া। মামলা মোকদ্দমায় ভাড়াটিয়ার জন্য বড় হাতিয়ার হয় ভাড়ার রশিদ। বাড়িওয়ালা ভাড়া নেওয়া বন্ধ করে দিলে ভাড়ার রশিদ পাওয়া সম্ভব হয় না ভাড়াটিয়ার।

তাই ১৯৯৭ সালের সংশোধিত পশ্চিমবঙ্গ বাড়ি ভাড়া আইন অনুযায়ী বাড়িওয়ালার সঙ্গে বিবাদ দেখা দিলে ভাড়াটিয়া রেন্ট কন্ট্রোলারের অফিসে ভাড়া জমা করতে পারেন। নির্দিষ্ট সময় অন্তর বাড়িওয়ালা উপযুক্ত প্রমাণ দাখিল করে রেন্ট কন্ট্রোলারের অফিস থেকে জমা হওয়া ভাড়ার টাকা তুলে নিতে পারেন। যদিও আইনের ঘোষণার সঙ্গে বাস্তব অভিজ্ঞতা মেলে না বহু ক্ষেত্রে। সময়মত পাওয়া যায় না জমা হওয়া টাকা।