পাসপোর্টের পুলিশ ভেরিফিকেশন প্রক্রিয়ার সময় বেঁধে দিল লালবাজার

Written by SNS November 3, 2023 7:43 pm

কলকাতা, ৩ নভেম্বর – পাসপোর্টের পুলিশ ভেরিফিকেশন প্রক্রিয়ার  দীর্ঘসূত্রতা কমাতে সময় বেঁধে দিল লালবাজার। পাসপোর্টের পুলিশ ভেরিফিকেশন প্রক্রিয়ার  দীর্ঘসূত্রতা  নিয়ে অভিযোগ দীঘদিনের। অনেক সময়ে এই নিয়ে দুর্নীতির অভিযোগও শোনা যায়। তার জেরে পুলিশ   ভেরিফিকেশনের  প্রক্রিয়া শেষ হতেও দীর্ঘ সময় লেগে যায় বলে অভিযোগ। তাই এ বার এই দীর্ঘসূত্রতা কমাতে পাসপোর্টের পুলিশি যাচাইয়ের সময় বেঁধে দিল লালবাজার।

পুলিশ সূত্রের খবর, বৃহস্পতিবার সব থানায় লালবাজারের তরফে নির্দেশিকা পাঠানো হয়। ২০ দিনের মধ্যে পাসপোর্টের পুলিশ ভেরিফিকেশন প্রক্রিয়া শেষ করতে হবে। শুধু তা-ই নয়, বর্তমানে যে সব পাসপোর্টের পুলিশ ভেরিফিকেশনের কাজ আটকে রয়েছে, তা আগামী সাত দিনের মধ্যে শেষ করে রিপোর্ট জমা দিতে নির্দেশ দেওয়া হয়েছে। থানার ওসিদের বলা হয়েছে, পুলিশ অফিসার যাতে ২০ দিনের মধ্যে এই  প্রক্রিয়া সম্পন্ন করেন সেদিকে নজর রাখতে। 

কলকাতা পুলিশের এক আধিকারিক জানান, কলকাতার নগরপাল বিনীত গোয়েল এই নির্দেশ জারি করেছেন। সব থানাকে বৃহস্পতিবার জানিয়ে দেওয়া হয়েছে যে, পাসপোর্টের পুলিশ ভেরিফিকেশন নিয়ে কোনও রকম অভিযোগ বা দীর্ঘসূত্রতা গ্রাহ্য করা হবে না। এ নিয়ে অভিযোগ জমা পড়লে  অভিযুক্তের বিরুদ্ধে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করা হবে।

বর্তমানে কলকাতা পুলিশের থানা এবং সিকিওরিটি কন্ট্রোল ভাগ করে পাসপোর্টের পুলিশ ভেরিফিকেশনে অংশ নেয়। বেশির ভাগটাই থানার তরফে করা হয়। এর জন্য প্রতিটি থানায় এক জন করে পাসপোর্ট অফিসার রয়েছেন। যাঁর কাজ, ওই পাসপোর্টের পুলিশ ভেরিফিকেশনের কাজ করা। মূলত দ্রুত ওই প্রক্রিয়া শেষ করার জন্য কয়েক বছর আগে এক জন অফিসারকে নির্দিষ্ট করে দেওয়া হয়েছিল। এমনকি, প্রক্রিয়া আরও সহজতর করার জন্য একটি অ্যাপও ব্যবহার করে থাকেন পুলিশের পাসপোর্ট অফিসার। কিন্তু অভিযোগ, এত কিছুর পরেও নির্দিষ্ট সময়ের মধ্যে পাসপোর্টের পুলিশ ভেরিফিকেশনের কাজ দ্রুত করা সম্ভব হচ্ছে না।

লালবাজার সূত্রে খবর, বর্তমানে কলকাতা পুলিশের ৭১টি থানায় এক জন করে অফিসার পাসপোর্ট ভেরিফিকেশনের কাজ করেন। গোটা কলকাতা পুলিশের এলাকায় বৃহস্পতিবার পর্যন্ত পুলিশ ভেরিফিকেশন বাকি রয়েছে ২৫৩০টি। যার মধ্যে ২০ দিনের বেশি হয়ে গিয়েছে অথচ পুলিশি ভেরিফিকেশনের কাজ শেষ হয়নি এমন সংখ্যা ১০১১টি।