কানাডায় খতম ১০ লাখি কুখ্যাত খলিস্তানি জঙ্গি হরদীপ নিজ্জর

Written by SNS June 19, 2023 5:45 pm

Canadian Hardeep Singh Nijjar, From Interpol Wanted poster. Handout / PNG *** Local Caption *** Photo of Hardeep Singh Nijjar on Interpol wanted poster

অটোয়া, ১৯ জুন– কানাডায় খতম ১০ লাখি দামি কুখ্যাত খলিস্তানি জঙ্গি। গুলিতে হত হরদীপ সিং নিজ্জর । সোমবার সুরেতে খলিস্তান টাইগার ফোর্সের প্রধানের উপর গুলিবৃষ্টি হয় হলে খবর।

জানা গিয়েছে, কানাডার ব্রিটিশ-কলম্বিয়ার সুরে শহরে একটি গুরুদ্বারের কাছে তাঁকে গুলি করে হত্যা করা হয়। কে বা কারা নিজ্জর হত্যায় যুক্ত তা এখনও জানা যায়নি। পাঞ্জাবের ফিল্লাউরে এক হিন্দু পুরোহিতকে হত্যার ষড়যন্ত্র-সহ, শিখ কট্টরপন্থা সম্পর্কিত কমপক্ষে চারটি এনআইএ মামলায় অভিযুক্ত ছিল নিজ্জর। জাতীয় তদন্তকারী সংস্থার তরফে গত জুলাই মাসে তাঁর খোঁজ পেতে ১০ লক্ষ টাকা নগদ পুরস্কারও ঘোষণা করা হয়।

খলিস্তানিপন্থী সংগঠন খলিস্তান টাইগার ফোর্সের প্রধান নিজ্জর। গুরপতবন্ত সিং পান্নুন পরিচালিত ‘শিখস ফর জাস্টিস’-এর বিচ্ছিন্নতাবাদী এবং সন্ত্রাসী এজেন্ডা প্রচারের দায়েও অভিযুক্ত ছিল সে। ভারতের বিরুদ্ধে সন্ত্রাসবাদী কার্যকলাপে জড়িত ছিল নিজ্জর। কিন্তু ভারত ছাড়ার পরে পান্নুন তাকে কানাডায় বিচ্ছিন্নতাবাদী সংগঠনের প্রতিনিধি নিযুক্ত করে। কয়েকবছর আগেই ‘রেফারেন্ডাম-২০২০ প্রচারাভিযান’-র দায়িত্বও পায় নিজ্জর।