৭৩ লাখ  দিলেই কেটের সেই গোলাপি ওভারকোট গায়ে উঠবে আপনার 

Written by SNS August 22, 2023 4:20 pm
ফ্রান্স: ‘টাইটানিক’ ছবিটি যতবার দেখবেন ততবার ভালো লাগবে । এমনই সিনেমার প্রেক্ষাপট। ১৯১২ সালের ১৪ এপ্রিল প্রমোদতরী ‘টাইটানিক’ ডুবে যাওয়ার ঘটনাকে কেন্দ্র করে তৈরি এই ছবির চিত্রনাট্য। ১৯৯৭ সালের ডিসেম্বর মাসে প্রেক্ষাগৃহে মুক্তি পায় জেমস ক্যামেরন পরিচালিত ছবি ‘টাইটানিক’। মুক্তির পর ২৫ বছরেরও বেশি সময় পেরিয়ে গেলেও ‘টাইটানিক’-এর আবেদন এখনো অমলিন। মুখ্য চরিত্রে অভিনয় করেছিলেন লিওনার্দো ডিক্যাপ্রিও ও কেট উইনস্লেট। মুক্তির পরে জনপ্রিয়তার জেরে এক প্রকার ‘কাল্ট’ তকমা পেয়েছিল এই ছবি।

পরের বছর, ১৯৯৮ সালে অ্যাকাডেমি অ্যাওয়ার্ডসের মঞ্চে মোট ১৪টি বিভাগে মনোনয়ন পেয়েছিল এই ছবি। ঝুলিতে এসেছিল মোট ১১টি অস্কার। ২৫ বছর পূর্তিতে সম্প্রতি প্রেক্ষাগৃহেও আরো একবার মুক্তি পেয়েছিল জেমস ক্যামেরনের এই ছবি।

এই ছবির অন্যতম দৃশ্য কেট উইনস্লেট তথা রোজের সেই গোলাপি ওভারকোট পরে হেঁটে আসা।  যে ওভারকোট পরে এক হাঁটু জল পেরিয়ে লিওনার্দো ডিক্যাপ্রিও তথা জ্যাককে খুঁজতে গিয়েছিলেন তিনি? এ বার নিলামে উঠছে সেই গোলাপি ওভারকোট। গোলাপির উপরে কালো রং দিয়ে কাজ করা সেই ওভারকোট নিলামে তুলতে চলছে নিউ জার্সির ‘গোল্ডিন’ নামক এক সংস্থা। আগামী ১৩ সেপ্টেম্বর নিলামে উঠছে ওই ওভারকোট।

সংস্থার কর্মকর্তা কেন গোল্ডিনের দাবি, নিলামে ওভারকোটটির দর এক লাখ ডলারের গণ্ডি ছাড়িয়ে যাবে। ভারতীয় টাকায় প্রায় ৭৩ লক্ষ টাকার সমান। এখনো পর্যন্ত নিলামে ওই ওভারকোটের দর উঠেছে ৩৪ হাজার ডলার।

‘টাইটানিক’ ছবির পোশাকশিল্পী ছিলেন ডেবোরা লিন স্কট। তারই তত্ত্বাবধানে গোলাপি রঙের ওই ওভারকোটটি তৈরি করেছিলেন জে পিটারম্যান কোম্পানি। গোলাপি রঙের উলে বোনা কালো রঙের নকশা আঁকা ওই ওভারকোট পরেই ছবির শেষের দিকের বেশির ভাগ দৃশ্যের শুটিং করেছিলেন কেট। ছবির পোশাকসজ্জার জন্য ১৯৯৮ সালে অস্কার জিতেছিলেন ডেবোরা লিন স্কট।