প্রতিকূল আবহাওয়ার কারণে ৩০ এপ্রিল পর্যন্ত স্থগিত কেদারনাথ যাত্রার রেজিস্ট্রেশন

Written by SNS April 24, 2023 5:19 pm

বন্ধ করে দেওয়া হল কেদারনাথ যাত্রার রেজিস্ট্রেশন। প্রবল তুষারপাত এবং প্রতিকূল আবহাওয়ার কারণে আগামী ৩০ এপ্রিল পর্যন্ত কেদারনাথ যাওয়ার জন্য আর রেজিস্টার করতে পারবেন না পুণ্যার্থীরা  । ২৫ এপ্রিল কেদারনাথ মন্দিরের দরজা খোলার কথা ছিল। কিন্তু, হঠাতই গাড়ওয়াল হিমালয়ে তুষারপাতের জেরে কেদারনাথ যাওয়ার রাস্তা আপাতত বন্ধ রাখার সিদ্ধান্ত নিয়েছে প্রশাসন। ফলে ঋষিকেশ এবং হরিদ্বারে কেদারনাথ যাত্রার জন্য রেজিস্ট্রেশন করা হচ্ছে না।

অক্ষয় তৃতীয়ার দিন অর্থাত , গত ২২ এপ্রিল থেকে শুরু হয়েছে এ বছরের চারধাম যাত্রা। গঙ্গোত্রী, যমুনোত্রীর দরজা ইতিমধ্যেই খুলে দেওয়া হয়েছে। কেদারনাথ ধামে প্রবেশ করা যেত ২৫ এপ্রিল থেকে। বদ্রীনাথে ভক্তদের প্রবেশ শুরু ২৭ এপ্রিল থেকে। কিন্তু, তার আগেই বিরূপ প্রকৃতি বাদ সাধল যাত্রায়। প্রশাসনিক সূত্রে খবর , ইতিমধ্যেই ১৬ লাখেরও বেশি মানুষ চারধাম যাত্রার জন্য রেজিস্ট্রেশন করে ফেলেছেন। তালিকায় রয়েছেন ভিন দেশের পর্যটক ও পুণ্যার্থীরাও। 

গাড়ওয়াল ডিভিশনের অতিরিক্ত কমিশনার তথা চারধাম যাত্রা অ্যাডমিনিস্ট্রেশন অর্গানাইজেশনের মুখ্য এক্সিকিউটিভ অফিসার নরেন্দ্র সিং কাভিরিওয়াল বলেন, “আবহাওয়ার পরিস্থিতি এখন প্রতিকূল। তাই আপাতত পুণ্যার্থীদের জন্য কেদারনাথ যাত্রা নিরাপদ নয়। ৩০ এপ্রিল পর্যন্ত বন্ধ রাখা হয়েছে রেজিস্ট্রেশন পদ্ধতি।”
চারধাম যাত্রা নিয়ে ইতিমধ্যেই সতর্কতা জারি করেছে উত্তরাখণ্ড প্রশাসন। পুণ্যার্থীদের স্বাস্থ্য এবাং নিরাপত্তা সংক্রান্ত পরামর্শ দেওয়া হয়েছে। আবহাওয়ার সঙ্গে খাপ খাওয়াতে পুণ্যার্থীদের অন্তত সাতদিন উত্তরাখণ্ডে থাকার পরামর্শ দেওয়া হয়েছে। চারধাম যাত্রা চলাকালীন হিমালয়ের সংলগ্ন রাজ্যগুলিতে বৃষ্টি এবং তুষারপাতের সম্ভাবনা রয়েছে। তাপমাত্রা নেমে যেতে পারে হিমাঙ্কের নীচে। সেই কারণে পুণ্য়ার্থীদের ছাতা ও রেনকোটের সঙ্গে সোয়েটার, কম্বল, টুপি বেশি পরিমাণে রাখতে বলা হয়েছে। দিনে পাঁচ থেকে দশ মিনিট যোগাভ্যাস করার পরামর্শ দেওয়া হয়েছে ।
এদিকে রবিবার ভয়াবহ দুর্ঘটনা ঘটে কেদারনাথে। হেলিকপ্টার থেকে নামার সময় পাখায় ধাক্কায় শরীর থেকে মাথা বিচ্ছিন্ন হয়ে যায় এক সরকারি আধিকারিকের। উত্তরাখণ্ডের সিভিল অ্যাভিয়েশন দফতরের ওই অর্থ নিয়ন্ত্রক আধিকারিক অমিত সোনির এই দুর্ঘটনায় ঘটনাস্থলেই মৃত্যু হয় ।