কর্ণাটক মডেল, ১০০ ইউনিট বিদ্যুৎ বিনামূল্যে, মহিলাদের ভাতা দিয়েই মধ্যপ্রদেশ জয়ের ছক কংগ্রেসের

Written by SNS May 19, 2023 6:16 pm

বেঙ্গালুরু, ১৯ মে– কর্ণাটকে জয়ের পরে নতুন উদ্যমে এবার মধ্যপ্রদেশের নির্বাচনী লড়াইয়ে নেমে পড়ল কংগ্রেস। যদিও বিধানসভা ভোটের এখনও সাত মাস বাকি। কিন্তু বসে থাকতে রাজি নন রাজ্যের প্রাক্তন মুখ্যমন্ত্রী কমল নাথ। কর্ণাটক মডেলকে সামনে রেকে ইতিমধ্যেই প্রত্যেকটি বাড়িতে ১০০ ইউনিট বিদ্যুৎ বিনামূল্যে দেওয়ার প্রতিশ্রুতি দিয়েছে কংগ্রেস। সেই সঙ্গে আরও বেশ কয়েকটি প্রকল্পের পরিকল্পনাও রয়েছে দলের তরফে।

২০১৮ সালের বিধানসভা নির্বাচনে জিতেছিল কংগ্রেস । কমল নাথকে মুখ্যমন্ত্রী করে সরকারও গঠন করা হয়। কিন্তু পরবর্তীকালে ২০ জন বিধায়ককে নিয়ে বিজেপিতে যোগ দেন কংগ্রেস নেতা জ্যোতিরাদিত্য সিন্ধিয়া। ফলে কংগ্রেস সরকারের পতন হয়। শিবরাজ সিং চৌহানের নেতৃত্বে মধ্যপ্রদেশের ক্ষমতায় আসে বিজেপি। আগামী নির্বাচনের আগে সেই বিষয়টিকেও হাতিয়ার করতে চলেছে কংগ্রেস। 

দল ভাঙানোর অভিযোগের পাশাপাশি কর্ণাটকের মতোই মধ্যপ্রদেশেও ব্যাপক খয়রাতির সিদ্ধান্ত নিয়েছে কংগ্রেস হাইকম্যান্ড। ইতিমধ্যেই দলের তরফে জানানো হয়েছে, বিনামূল্যে ১০০ ইউনিট বিদ্যুৎ দেওয়া হবে। তার পরের ১০০ ইউনিটের জন্য মাত্র ১০০টাকা দিতে হবে মধ্যপ্রদেশবাসীদের। এছাড়াও ৫০০টাকায় গ্যাস সিলিন্ডার দেওয়ার প্রতিশ্রুতি দেওয়া হয়েছে। মহিলাদের জন্য প্রত্যেক মাসে দেড় হাজার টাকা ভাতা দেওয়ার ঘোষণা করেছে কংগ্রেস।

প্রসঙ্গত, কর্ণাটকে নির্বাচনের আগে পাঁচটি প্রতিশ্রুতি দিয়েছিল কংগ্রেস। তাতেই বাজিমাত করে একক সংখ্যাগরিষ্ঠতা পেয়েছে দলটি। মধ্যপ্রদেশের জন্যও ইতিমধ্যেই পাঁচ দফা প্রতিশ্রুতি ঘোষণা করেছে কংগ্রেস। তবে কর্ণাটকে প্রশ্ন উঠেছে, রাজ্যের রাজকোষ কি এত খরচের ধাক্কা সামলাতে পারবে? বিজেপির দাবি, কংগ্রেসের খয়রাতির চাপে পড়ে দেউলিয়া হয়ে যাবে কর্ণাটক। মধ্যপ্রদেশেও হাত শিবিরের এই কৌশল খাটবে কিনা,উত্তর দেবে সময়।