‘ইন্ডিয়া’র বৈঠকে হঠাৎ হাজির কপিল সিব্বল, ক্ষুব্ধ কংগ্রেস

Written by SNS September 1, 2023 7:06 pm

কংগ্রেসের শীর্ষ নেতা তথা আইনজীবী কপিল সিব্বল। (File Photo: IANS)

মুম্বই, ১ সেপ্টেম্বর– মুম্বইয়ে ইন্ডিয়া জোটের বৈঠকে হঠাৎ হাজির কপিল সিব্বল। শুক্রবার মহাজোটের মেগা বৈঠকের দ্বিতীয় দিনে সিব্বলের এই আচমকা আগমন জল্পনা উসকে দিয়েছে। আর এতে মোটেও খুশি নয় কংগ্রেস। গত বছর দলের দুর্দিনে চিন্তন শিবির শেষ হতেই একবিন্দুও চিন্তা না করে সিব্বলের দলত্যাগ আজও মেনে নিতে পারেনি শতাব্দী প্রাচীন দলটি।

বৃহস্পতিবার থেকে বাণিজ্যনগরী মুম্বইয়ে শুরু হয়েছে ‘ইন্ডিয়া‘ জোটের মহাবৈঠক। চব্বিশের লোকসভা নির্বাচনে দিল্লি দখলের নীল নকশা তৈরি করতেই দু’দিন ব্যাপী এই বৈঠক। আর এদিন সকালেই সভামঞ্চে হাজির হন রাজ্যসভার বর্ষীয়ান সাংসদ তথা প্রাক্তন কংগ্রেস নেতা কপিল সিব্বল। সূত্রের খবর, এই ঘটনায় রীতিমতো ক্ষুব্ধ কংগ্রেসের শীর্ষনেতারা। দলের অন্যতম শীর্ষনেতা কে সি বেণুগোপাল নাকি মহারাষ্ট্রের প্রাক্তন মুখ্যমন্ত্রী উদ্ধব ঠাকরের কাছে ক্ষোভ উগরে দেন। বলে রাখা ভাল, জোটের তৃতীয় বৈঠকের আয়োজক উদ্ধবের দল শিব সেনা (উদ্ধব বালসাহেব ঠাকরে)।

তবে শেষমূহুর্তে পরিস্থিতি সামাল দেন অখিলেশ যাদব ও ফারুক আবদুল্লা। বুঝিয়েসুঝিয়ে কোনওমতে বেণুগোপালকে শান্ত করেন তাঁরা। তবে, সিব্বলের হাজিরায় কোনও আপত্তি নেই বলেই নাকি জানিয়েছেন রাহুল গান্ধী। এক্স হ্যান্ডেলে পিটিআইয়ের করা একটি পোস্টে দেখা যাচ্ছে এনসিপি নেত্রী সুপ্রিয়া সুলে সিব্বলকে স্বাগত জানাচ্ছেন।

জানা গিয়েছে, জোটের বৈঠকে প্রাথমিকভাবে ঠিক হয়েছে ৩০ সেপ্টেম্বরের মধ্যে যাবতীয় আসন সমঝোতা সংক্রান্ত আলোচনা সেরে ফেলতে হবে। ২ অক্টোবর গান্ধী জয়ন্তীতে রাজঘাট থেকে জোটের প্রাথমিক কর্মসূচি ঘোষণা করার ইচ্ছাপ্রকাশ করেছেন মমতা বন্দ্যোপাধ্যায়। মূলত বেকারত্ব, মূল্যবৃদ্ধির মতো ইস্যুকে হাতিয়ার করতে চাইছেন জোটের নেতারা। ওইদিন যে পাঁচ-ছ’টি বিষয় ঘোষণা করা হবে, সেটাই ‘ইন্ডিয়া’র ইস্তাহারের ভিত্তি হতে পারে। মমতা বলেছেন, জোটের সবাই মিলে রাজঘাট থেকে এই ঘোষণা করা যেতে পারে। দ্রুত সিদ্ধান্ত নিয়ে বিজেপির বিরুদ্ধে আন্দোলনে নেমে পড়তে হবে।