বন্ধুত্বের জন্য মণিরত্নমের ছবি প্রত্যাখ্যান করেন কাজল 

Written by SNS August 5, 2023 9:02 pm

শনিবার, ৫ অগস্ট ৪৯ বছরে পা দিলেন অভিনেত্রী কাজল । মুখোপাধ্যায় পরিবারের কন্যা এই অভিনেত্রী দীর্ঘ কয়েক দশক ধরে বলিউডে সুনামের সঙ্গে অভিনয় করছেন। শাহরুখ খানের সঙ্গে তাঁর জুটি হিন্দি সিনেমা তথা ভারতীয় সিনেমা জগতের অন্যতম সেরা। কিন্তু এই শাহরুখের সঙ্গে ছবি করতে গিয়েই কাজল হাতছাড়া করেছিলেন মণি রত্নমের সিনেমা।

শাহরুখ-কাজল দু’জনেই যেমন একে অপরের ঘনিষ্ঠ বন্ধু, ঠিক তেমনই তাঁদের দু’জনের আরও এক কাছের মানুষের নাম করণ জোহর। এই জুটিকে নিয়ে তিনটি সিনেমা বানিয়েছিলেন করণ। এবং প্রত্যেকটিই বক্স অফিসে তুমুল সফল। নয়ের দশকের শেষে এই ত্রয়ীর প্রথম ছবি ‘কুছ কুছ হোতা হ্যায়’ সুপার-ডুপার হিট হয়েছিল। কিন্তু ছবির শ্যুটিংয়ের আগে সিনেমাটি নিয়ে কেউই তেমন আশাবাদী ছিলেন না। কারণ পরিচালক করণ তখন একেবারেই আনকোরা।

আদিত্য চোপড়ার ‘ডিডিএলজে’-তে সহকারী পরিচালক হিসাবে কাজ করার অভিজ্ঞতা নিয়েই নিজের প্রথম ছবির পরিচালনায় নেমেছিলেন করণ জোহর। তাই স্বাভাবিকভাবে কেউই পরিচালকের উপরে ভরসা রাখতে পারেননি, ব্যতিক্রম শুধু শাহরুখ এবং কাজল। বন্ধুর কাজে এবং প্রতিভার উপর ভরসা রেখেই ছবিটি করতে রাজি হয়েছিলেন তাঁরা। আর সেই কাজ করতে গিয়েই কাজল হাতছাড়া করেছিলেন মণি রত্নমের ছবি।

কাজলের দাবি, “সেইসময় আমি করণের ‘কুছ কুছ হোতা হ্যায়’ নিয়ে ব্যস্ত ছিলাম। কারণ, আর কিছুদিনের মধ্যেই শ্যুটিং শুরুর কথা ছিল। হঠাৎ একদিন আমি মণি রত্নম স্যারের থেকে সিনেমার অফার পাই। প্রথম কথা, আমি তো শুরুতে বিশ্বাসই করতে পারিনি যে ওঁর মতো একজন পরিচালক আমাকে নিজে থেকে সিনেমার প্রস্তাব দেবেন। এদিকে তখন আমি করণের ছবি নিয়ে ব্যস্ত, তাই ওঁর প্রস্তাবে রাজি হতে পারিনি।”

কাজল আরও বলেন, “সেসময় অনেকেই আমায় বলেছিলেন যে আমার মণি রত্নমের ছবিতেই অভিনয় করা উচিত। তবে ওইসময় আমি ছবির থেকেও বন্ধুকে দেওয়া প্রতিশ্রুতির উপরেই বেশি গুরুত্ব দিয়েছি। ‘ডিডিএলজে’ শ্যুটিংয়ের সময়েই আমি আর শাহরুখ করণকে বলেছিলাম, ও যেদিন প্রথম ছবি পরিচালনা করবে আমরা সঙ্গে থাকব। করণ আমাদের মাথায় রেখেই ‘কুছ কুছ হোতা হ্যায়’-র স্ক্রিপ্ট লিখেছিল। আর আমরা সেই ছবিতে কাজ করে বন্ধুত্বের মর্যাদা দিয়েছি।”