প্রাথমিক শিক্ষকের বদলিতে স্থগিতাদেশ দিলেন বিচারপতি গঙ্গোপাধ্যায় 

Written by SNS May 15, 2023 8:17 pm

কলকাতা , ১৫ মে –  ডিএ-র দাবিতে আন্দোলনে যোগ দেওয়ায় শিক্ষককে বদলির অভিযোগ।  সোমবার এই মামলার শুনানি হল উচ্চ আদালতে। শুনানিতে রাজ্যের আইনজীবীর উদ্দেশে বিচারপতির প্রশ্ন, ‘‘কোন আইনে এই বদলি?’’  এই বিষয়ে রাজ্য এবং প্রাথমিক শিক্ষা পর্ষদের কাছে রিপোর্ট চাইলেন বিচারপতি অভিজিৎ গঙ্গোপাধ্যায়।

ডিএ আন্দোলনে যোগদানকারী শিক্ষকের বদলির নির্দেশের উপর সোমবার স্থগিতাদেশ দেন বিচারপতি অভিজিৎ গঙ্গোপাধ্যায়। তিনি জানান, এই মামলার নিষ্পত্তি না হওয়া পর্যন্ত ওই শিক্ষককে বদলি করা যাবে না।
প্রসঙ্গত, ডিএ-র দাবিতে আন্দোলনে যোগ দেওয়ায় বদলি করা হয়েছে— এই অভিযোগ তুলে হাই কোর্টের দ্বারস্থ হন হাওড়ার প্রাথমিক স্কুল শিক্ষক অমিতকুমার ঘোষ। তাঁর বক্তব্য, তাঁকে দূরের এক স্কুলে বদলি করেছে জেলা প্রাথমিক শিক্ষা সংসদ।
অমিতের আবেদনের পরিপ্রেক্ষিতে, রাজ্য এবং প্রাথমিক শিক্ষা পর্ষদের কাছে রিপোর্ট চেয়েছেন বিচারপতি অভিজিৎ গঙ্গোপাধ্যায়। তাঁর প্রশ্ন, ‘‘ধর্মঘটে যোগ দিলে কর্মজীবনে বিরাম পড়বে এই মর্মে কী ভাবে নোটিস দিতে পারে? কোন আইনে এই নোটিস ?’’ সেই সঙ্গে রাজ্য সরকারের উদ্দেশে তিনি বলেন, ‘‘ডিএ দিলে তো সমস্যা মিটে যায়।’’
গত ১০ মে পশ্চিমবঙ্গ প্রাথমিক শিক্ষা পর্ষদের তরফে প্রাথমিক শিক্ষকদের বদলি সংক্রান্ত বিষয়ে জেলা প্রাথমিক শিক্ষা বোর্ডগুলিকে একটি নির্দেশ পাঠানো হয়। এই নির্দেশিকায় প্রাথমিক শিক্ষকদের বদলির কথা জানিয়ে বলা হয়, যে স্কুলগুলিতে শিক্ষক কম সেখানে শিক্ষকের চাহিদা মেটাতেই এই নির্দেশিকা ।