চিনা নাগরিকদের বিক্ষোভ দমানোর ছবি তোলায় গ্রেফতার-মারধর  সাংবাদিককে 

Written by SNS November 28, 2022 4:52 pm
বেইজিং, ২৮ নভেম্বর-– গোটা দু’বছর করোনা আতঙ্ক কাটিয়ে আপাতত নিও নরমাল লাইফে ফিরছে গোটা বিশ্ব। কিন্তু সেই করোনা ভাইরাসের জন্মদাতা হিসেবে কাঠগড়ায় থাকা চিনের জনগণের যেন মুক্তি নেই। সেখানে এখনো চলছে কঠোর কোভিড বিধি। হাপিয়ে ওঠা চিনা নাগরিকরা এবার পথে নেমে জিনপিং প্রশাসনের বিরুদ্ধে বিক্ষোভ দেখাতে শুরু করেছেন। 

লকডাউন মানবেন না, এই দাবিতে বিপুল সংখ্যক মানুষ রাস্তায় নেমেছেন। এহেন পরিস্থিতিতে প্রকাশ্যে সেই বিরোধ দমাতে নেমেছে চিন প্রশাসন। কিন্তু সেই দমননীতি যাতে প্রকাশ্যে না আসে তার সমস্ত পন্থায় অবলম্বন করছে শি জিংপিং সরকার। 

সংবাদসংস্থা বিবিসি জানিয়েছে, তাদের এক সাংবাদিককে অযথা হেনস্তা করেছে চিনের পুলিশ। জনতার প্রতিবাদের ছবি তোলার ‘অপরাধে’ এড লরেন্স নামে ওই সাংবাদিককে গ্রেফতার করে পুলিশ। তাঁকে মারধরও করা হয়েছে বলে জানিয়েছে বিবিসি।

রবিবার সকাল থেকেই জিনপিংয়ের পদত্যাগের দাবিতে বিক্ষোভ দেখাতে শুরু করেন চিনা নাগরিকরা। নিজের পেশার কারণেই বিক্ষোভ কর্মসূচির ছবি তুলতে গিয়েছিলেন এড। সেখানেই তাঁকে হাতকড়া পরিয়ে গ্রেপ্তার করে পুলিশ।

গোটা বিষয়টি নিয়ে উদ্বিগ্ন হয়ে পড়েছে ব্রিটিশ সংবাদসংস্থা। তাদের বিবৃতিতে আরও বলা হয়েছে, “চিনা প্রশাসনের থেকে এই ঘটনা নিয়ে দুঃখ প্রকাশ করা হয়নি। কেবল জানানো হয়েছে, এডের কথা ভেবেই তাঁকে গ্রেপ্তার করেছিল পুলিশ। কারণ চিনে নতুন করে কোভিডের সংক্রমণ শুরু হয়েছে। ভিড়ের মধ্যে থাকলে এডও আক্রান্ত হতে পারেন, সেই জন্যই তাঁকে গ্রেপ্তার করে ভিড় থেকে সরিয়ে নিয়ে যাওয়া হয়েছিল। কিন্তু চিনা প্রশাসনের এহেন যুক্তি একেবারেই সমর্থন করছে না বিবিসি।”