গাফিলতি তিন মাসের নোটিস দিয়েও এক দিনে আমেঠির সঞ্জয় গান্ধী হাসপাতালে তালা ঝোলাল যোগী সরকার

Written by Sunita Das September 21, 2023 6:09 pm
লখনউ, ২১ সেপ্টেম্বর– দেশে এমিনেটেই ভালো হাসপাতালের অভাব। তারমধ্যে এক রোগীর মৃত্যু নিয়ে বিতর্কে বন্ধ হল একটি আস্ত হাসপাতাল। আমেঠির সঞ্জয় গান্ধি হাসপাতালের লাইসেন্স বাতিল করল যোগী সরকার। গত সপ্তাহে এক মহিলার মৃত্যু হয় সেখানে। চিকিৎসায় গাফিলতির অভিযোগ ওঠে। যা নিয়ে শোরগোল শুরু হয় রাজ্যজুড়ে। এর পরিপ্রেক্ষিতে তিন সদস্যের তদন্ত কমিটি গড়া হয়। ওই কমিটির রিপোর্ট পাওয়ামাত্র হাসপাতালে তালা ঝোলাল যোগী সরকার। কংগ্রেসের অভিযোগ, রাজনৈতিক উদ্দেশ্যে সঞ্জয় গান্ধি হাসপাতালের বিরুদ্ধে পদক্ষেপ করা হয়েছে।

গত ১৪ সেপ্টেম্বর দিব্যা শুক্লা নামে এক মহিলার মৃত্যু হয় হাসপাতালে। অভিযোগ ওঠে, অ্যানাস্থেশিয়ার অতিরিক্ত ডোজ দেওয়ার ফলে রোগীর মৃত্যু হয়েছে। এই খবর উত্তরপ্রদেশের উপমুখ্যমন্ত্রী ব্রিজেশ পাঠকের কানে পৌঁছায়। উপমুখ্যমন্ত্রীর নির্দেশে ঘটনার তদন্তে তিন সদস্যের কমিটি গঠন করেন মুখ্য স্বাস্থ্য আধিকারিক চিকিৎসক অংশুমান সিং। ইতিমধ্যে রিপোর্ট পেয়েছেন সিএমও। এর পর বুধবার সিএমও হাসপাতাল কর্তৃপক্ষকে নোটিস পাঠান। সেখানে বলা হয়, তিন মাসের মধ্যে জানাতে হবে কেন মৃত্যু হল মহিলার? ঠিক কোথায় ভুলচুক হয়েছিল?

তথাপি তিন মাস সময় দিয়েও ২৪ ঘণ্টার মধ্যে হাসপাতালের লাইসেন্স বাতিল করা হয়েছে। ইতিমধ্যে ওপিডি-সহ অন্যান্য পরিষেবাও বন্ধ করে দেওয়া হয়েছে। উল্লেখ্য, ১৯৮৬ সাল থেকে এই হাসপাতাল চালু। আমেঠির একমাত্র হাসপাতাল যেখানে ৩৫০টি শয্যা রয়েছে। কংগ্রেসের অভিযোগ, রাজনৈতিক উদ্দেশ্যে হাসপাতাল বন্ধ করল যোগী প্রশাসন। বিচার চেয়ে রাজ্যপালের কাছে স্বারকলিপি জমা দিয়েছে দল।