কৃত্রিম বুদ্ধিমত্তার প্রয়োগে নতুন পথের দিশারী হতে চায় জিও গোষ্ঠী 

Written by SNS August 28, 2023 7:30 pm

দিল্লি, ২৮ আগস্ট – কৃত্রিম বুদ্ধিমত্তার ক্ষেত্রেও শীর্ষে থাকতে চায় জিও গোষ্ঠী। সমগ্র দুনিয়ার চিত্র বদলে দিয়েছে কৃত্রিম বুদ্ধিমত্তা।  গোটা দুনিয়ার চিত্র বদলে দিয়েছে কৃত্রিম বুদ্ধিমত্তা বা আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স। তাই এআই মডেলে শীর্ষস্থানীয় জায়গায় থাকতে চায় জিও প্ল্যাটফর্ম। এদিন ২০২৩ বার্ষিক সাধারণ সভায় বেশ কয়েকটি ঘোষণা করলেন রিলায়েন্স গোষ্ঠির প্রধান মুকেশ আম্বানি।

ভারতীয়দের দক্ষতা নিয়েও আশাবাদী মুকেশ আম্বানি এদিন বলেন, ভারতে প্রতিভার অভাব নেই, রয়েছে তথ্যের প্রাচুর্য। কিন্তু আমাদের প্রয়োজন এআই সংক্রান্ত একটি সামগ্রিক পরিকাঠামো যা কৃত্রিম বুদ্ধিমত্তার বিপুল চাহিদা পূরণ করবে। ২,০০০  মেগাওয়াট ক্ষমতা সম্পন্ন এআই চালিত কম্পিউটিং ক্ষমতা তৈরি করতে প্রতিশ্রুতিবদ্ধ হয়েছে জিও।

পাশাপাশি জিও ৫জি নিয়েও একাধিক ঘোষণা করেন মুকেশ আম্বানি। ২০২২-এর অক্টোবরে লঞ্চ হয় জিও ৫জি, যেখানে বর্তমানে ভারতের বাজারের ৮৫ শতাংশ নেটওয়ার্ক জিও-এর অধীন। তাঁর দাবি, বর্তমান গতি অনুযায়ী প্রতি ১০ সেকেন্ডে একটি করে ৫জি  সেল যোগ করছে জিও, যা ডিসেম্বর মাসের মধ্যে সংখ্যায় ১০ লাখে পৌঁছবে।রিলায়েন্স জিও মাত্র ৯ মাসেই দেশের ৯৬ শতাংশ শহরে পৌঁছেছে। বিশ্বের সবথেকে দ্রুত গতির ৫জি রোলআউট করার কৃতিত্ব মাইলফলক স্পর্শ করবে জিও।
জিও ফাইবারের পর আসতে চলেছে জিও এয়ারফাইবার, যা দেশজুড়ে ৫জি নেটওয়ার্ক এবং অ্যাডভান্স ওয়্যারলেস টেকনোলজি প্রদান করবে বলে জানিয়েছে রিলায়েন্স। গণেশ চতুর্থীর দিন অর্থাৎ ১৯ সেপ্টেম্বর জিও এয়ারফাইবার লঞ্চ করবে কোম্পানিটি।
রিলায়েন্স জিও-এর চেয়ারম্যান আকাশ আম্বানি বলেন, যারা স্মার্টফোন কিনতে পারেন না জিও ভারত ডিজিটাল তাদের জন্য স্বাধীনতার একটি গেটওয়ে হতে চলেছে । ২জি ফিচার ফোনগুলির সঙ্গে তুলনামূলক ভাবে দামে আনা হবে এই ৪জি স্মার্টফোন।
এদিকে রিলায়েন্সের বার্ষিক সাধারণ সভায় সোমবার রিলায়েন্স কর্ণধার মুকেশ আম্বানির একটি ঘোষণায় চাপ বেড়েছে লাইফ ইন্সুরেন্স কর্পোরেশনের । কারণ এবার বীমা ক্ষেত্রেও পা রাখতে চলেছে রিলায়েন্স গ্রুপ। মুকেশ আম্বানি ঘোষণা করেন, জিও ফিন্যান্সিয়াল সার্ভিসেস ইনস্যুরেন্স সেক্টরে প্রবেশ করবে। এই সংস্থাটি সম্প্রতি শেয়ার বাজারে তালিকাভুক্ত হয়েছে। এদিন মুকেশ আম্বানি জানান, জিও ফিন্যান্সিয়াল সার্ভিসেস শুধুমাত্র জীবন বীমাই বিক্রি করবে না, সাধারণ বীমা ও স্বাস্থ্য বীমা সংক্রান্ত ইনস্যুরেন্সও বিক্রি করবে।
আগামী দিনের কথা মাথায় রেখে মুকেশ আম্বানি এই ব্যবসাকে ডিজিটাল দিক থেকে উন্নত করার কথা বলেন। বাজারে নিজেদের দাপট দেখাতে নানা আন্তর্জাতিক সংস্থাগুলির সঙ্গেও যে জিও ফিন্যান্সিয়াল সার্ভিসেস বোঝাপড়া করতে পারে সে সম্ভাবনাও জিইয়ে রেখেছেন মুকেশ আম্বানি। মুকেশ আম্বানি এদিন জানান, এই কোম্পানি ডেটা অ্যানালিটিক্স ব্যবহার করে গ্রাহকদের জন্য বিশেষ ইনস্যুরেন্স তৈরি করবে যার মাধ্যমে গ্রাহকেরা বিশেষ ভাবে উপকৃত হবেন।
 এদিন মুকেশ আম্বানি জিওএয়ারফাইবার পরিষেবা চালুর কথাও ঘোষণা করেন। তিনি জানিয়েছেন, ১৯ সেপ্টেম্বর অর্থাৎ গণেশ চতুর্থী থেকে দেশে এই  পরিষেবা শুরু হবে। এর সাহায্যে বাড়ি থেকে অফিস পর্যন্ত সব জায়গায় দ্রুতগতির ইন্টারনেটের সুবিধা পাওয়া যাবে। এটি একটি ওয়্যারলেস পরিষেবা যা হাইস্পিড ইন্টারনেটের সুবিধা দেবে।
এদিন রিলায়েন্স বোর্ডে  কিছু পরিবর্তনের কথাও ঘোষণা করা হয়। রিলায়েন্সের বোর্ড থেকে সরে দাঁড়াচ্ছেন মুকেশ আম্বানির স্ত্রী নীতা আম্বানি। সেই জায়গায় দায়িত্ব পাচ্ছেন মুকেশ কন্যা ইশা আম্বানি। এছাড়া বোর্ডে এক্সিকিউটিভ ডিরেক্টর পদে আসবেন আকাশ আম্বানি এবং অনন্ত আম্বানিও। এই সিদ্ধান্ত থেকেই স্পষ্ট রিয়ায়েন্সের দায়িত্বভার বর্তাচ্ছে নতুন প্রজন্মের কাঁধে।