গাজার সমস্ত সুড়ঙ্গ ধ্বংস করার পরিকল্পনা ইজরায়েলের 

Written by SNS December 5, 2023 4:02 pm

গাজা , ৫ ডিসেম্বর –  গাজ়ায় এবার অন্য পদ্ধতিতে হামলা চালানোর পরিকল্পনা করেছে ইজরায়েল। গাজার সুড়ঙ্গগুলিতে জল ঢুকিয়ে  হামাসবাহিনীকে খতম করার ফন্দি ইজ়রায়েলের। ইতিমধ্যেই সেখানে জড়ো করা হয়েছে বড় বড় পাম্প।  আমেরিকার এক সরকারি আধিকারিককে উদ্ধৃত করে এমনটাই দাবি করেছে ওয়াল স্ট্রিট জার্নাল। ইজ়রায়েল প্রথম থেকেই দাবি করে এসেছে, গাজ়ার নীচে সুড়ঙ্গগুলি থেকে লড়াই চালাচ্ছে হামাস। স্থলপথে গাজ়ায় ঢোকার পর ইজ়রায়েল বাহিনীর প্রথম নিশানা ছিল সুড়ঙ্গগুলি ধূলিসাৎ করা। গোটা গাজ়া জুড়ে যেভাবে হামাসের সুড়ঙ্গের জাল ছড়িয়ে আছে তাতে  বেশ অসুবিধের মুখে পড়তে হচ্ছে ইজ়রায়েল বাহিনীকে। হাসপাতাল, স্কুল, বড় বড় আবাসনের নীচে সুড়ঙ্গ বানিয়ে সেগুলি আত্মগোপন স্থল, বা কমান্ড সেন্টার হিসাবে ব্যবহার করা হচ্ছে বলে দাবি ইজ়রায়েলের। আকাশপথ, স্থলপথে হামলা চালালেও সুরক্ষিত থেকে যাচ্ছে সুড়ঙ্গ। তাই এবার ভিন্ন পন্থা নিল ইজরায়েল।

ওয়াল স্ট্রিট জার্নালের প্রতিবেদন অনুযায়ী, প্রথমে গাজা জুড়ে ছড়িয়ে থাকা সুড়ঙ্গগুলি চিহ্নিত করা হবে। তারপর সেই সমস্ত সুড়ঙ্গের ভিতরে পাম্পের সাহায্যে জল ঢুকিয়ে প্লাবিত করা হবে ওই সুড়ঙ্গগুলিকে। ওই প্রতিবেদন অনুযায়ী, আল-শাতি শরণার্থী শিবিরের কয়েক কিলোমিটার উত্তরে বড় বড় পাঁচটি পাম্প বসিয়েছে ইজ়রায়েল বাহিনী। যে পাম্পগুলির মাধ্যমে ঘণ্টায় কয়েক হাজার কিউবিক মিটার জল বার হয়। কয়েক সপ্তাহের মধ্যেই হামাসের সুড়ঙ্গগুলিতে জল ঢোকানো হতে পারে বলে ওই প্রতিবেদনে দাবি করা হয়েছে।

এখন প্রশ্ন হল, পণবন্দিরা সবাই মুক্তি না পাওয়া পর্যন্ত কি পন্থা নেবে ইজ়রায়েল? সেই উত্তর এখনও স্পষ্ট নয়। তবে ওয়াল স্ট্রিট জার্নাল দাবি  অনুযায়ী ইজ়রায়েল বাহিনীর এক আধিকারিক সুড়ঙ্গে জল ঢোকানোর বিষয়টি অস্বীকার করেছেন, তবে হামাসের সুড়ঙ্গগুলি যে  ধ্বংস করার নানা রকম কৌশল নেওয়া হচ্ছে, তাও  জানিয়েছেন।