২০ মিনিটে আছড়ে জঙ্গিগোষ্ঠীর ৫ হাজার রকেট, ‘যুদ্ধ ঘোষণা’ ইজরায়েলের!

Written by Sunita Das October 7, 2023 5:38 pm

জেরুজালেম, ৭ অক্টোবর– মাসের পর মাস কেটে গেলেও বিরাম নেই রাশিয়া ও ইউক্রেন যুদ্ধের । এর মধ্যে যুদ্ধের মেঘ ঘনাল ইজরায়েল ও প্যালেস্টাইনের আকাশে। শনিবারই প্যালেস্টাইনের জঙ্গি গোষ্ঠী হামাস গাজা থেকে ইজরায়েলকে লক্ষ্য করে মিনিট কুড়ির মধ্যে ছোড়ে ৫ হাজার রকেট! এর পরই জঙ্গি গোষ্ঠীটির বিরুদ্ধে কার্যত যুদ্ধ ঘোষণা করল ইজরায়েল সরকার। স্বাভাবিক ভাবেই ছড়িয়েছে আতঙ্ক।

এখনও প্রত্যাঘাত করেনি ইজরায়েল।  তবে ইতিমধ্যেই গাজা স্ট্রিপ থেকে বহু আতঙ্কিত বাসিন্দাকে দ্রুত নিজেদের বাড়ি ছেড়ে পালাতে দেখা গিয়েছে। শয়ে শয়ে পুরুষ, মহিলা ও শিশু খাবার ও কম্বল সঙ্গে নিয়ে বাড়ি ছেড়ে ইজরায়েল সীমান্ত পেরিয়ে নিরাপদ স্থানের খোঁজে এগিয়ে যাচ্ছেন।

ভারতে নিযুক্ত ইজরায়েলের রাষ্ট্রদূত নাওর গিলন এক্স হ্যান্ডলে লিখেছেন, ‘ইজরায়েল গাজার এক যৌথ আক্রমণের মুখে পড়েছে ইহুদিদের ছুটির দিনে। হামাস জঙ্গিরা রকেট ছুড়ছে। অনুপ্রবেশও করছে। পরিস্থিতিটা সহজ নয়, কিন্তু জয়ী হবে ইজরায়েলই।’

উল্লেখ্য, ইজরায়েল ও প্যালেস্টাইনের দ্বন্দ্ব নতুন কিছু নয়। দ্বিতীয় বিশ্বযুদ্ধের প্রেক্ষাপটে আরবভূমির বুকে তৈরি ইহুদি দেশটিকে জন্মলগ্ন থেকেই ধ্বংস করার চেষ্টা চালাচ্ছে পড়শি মুসলিম দেশগুলোর। এপর্যন্ত একাধিক যুদ্ধও হয়েছে দুপক্ষের মধ্যে। ফের নতুন করে প্যালেস্টাইনের জঙ্গি গোষ্ঠী হামাসের হামলার পরে যুদ্ধ পরিস্থিতি তৈরি হয়ে গেল।