হিজাব বিদ্রোহ দমাতে ইরাকে ড্রোন-মিসাইল হামলা ইরানের, মৃত অন্তত ১৩

Written by SNS September 29, 2022 5:21 pm
বাগদাদ, ২৯ সেপ্টেম্বর– হিজাব বিদ্রোহ দমাতে শেষে কিনা ড্রোন ও মিসাইল হামলার আশ্রয় নিল ইরান সরকার। এমনটাই অভিযোগ। ইরাকে ভয়াবহ ড্রোন ও মিসাইল হামলা চালাল ইরান। কুর্দ অধ্যুষিত এলাকায় হওয়া ওই হামলায় মৃত্যু হয়েছে অন্তত ১৩ জনের। আহত অনেকেই। স্থানীয় প্রশাসন জানিয়েছে, আহতদের অনেকেরই অবস্থা আশঙ্কাজনক থাকায় মৃতের সংখ্যা বাড়তে পারে।

বুধবার উত্তর ইরাকের কুর্দ অধ্যুষিত এলাকায় জঙ্গিদের ডেরায় মিসাইল ও ড্রোন হামলা চালানোর কথা ঘোষণা করে ইরানের সরকারি ‘রেভলিউশনারি গার্ড’ বাহিনী। রয়টার্স সূত্রে খবর, ইরাকের কুর্দিস্তান প্রদেশের রাজধানী এরবিল ও সুলেইমানিয়া শহরে ক্ষেপণাস্ত্র ও ড্রোন নিয়ে আক্রমণ শানিয়েছে ইরানের সেনা। ওই ভয়াবহ আক্রমণে প্রাণ হারিয়েছেন অন্তত ১৩ জন। বোমার আঘাতে গুরুতর আহত আর ৫৮। ইরাকের কুর্দ প্রশাসন সূত্রে খবর, বুধবার সকালে এরবিল ও সুলেইমানিয়ায় অন্তত ১০টি জায়গায় হামলা চালিয়েছে ‘রেভলিউশনারি গার্ড’ বাহিনী। তবে ক্ষয়ক্ষতির পরিমাণ নিয়ে মুখ খোলেনি তারা।

তেহরানের দাবি, ইরাকে ঘাঁটি গেড়ে সশস্ত্র কুর্দ বিদ্রোহীরা ইরানে অশান্তি ছড়াচ্ছে। বিশেষ করে ইরানের উত্তর-পশ্চিমে কুর্দ অধ্যুষিত এলাকাগুলিতে সক্রিয় তারা। এছাড়া, দেশজুড়ে চলা হিজাব বিরোধী বিক্ষোভেও কুর্দ বিদ্রোহীদের মদত রয়েছে বলে দাবি করছে ইরানের প্রেসিডেন্ট ইব্রাহিম রাইসির সরকার। বলা হচ্ছে, এই আন্দোলনকে মদত দিচ্ছে ‘কোমলা’ বলে ইরানের একটি বামপন্থী সংগঠন এবং বেশ কয়েকটি জঙ্গি গোষ্ঠী। এরবিলে এই ‘কোমলা’র ঘাঁটিতেও হামলা চালিয়েছে ইরানের বাহিনী।