জাল ছড়াচ্ছে আন্তর্জাতিক জঙ্গি সংগঠন আইএস, এনআইএ তল্লাশি অভিযান দেশ জুড়ে 

Written by SNS September 16, 2023 6:20 pm

দিল্লি, ১৬ সেপ্টেম্বর – ভারতের বিভিন্ন রাজ্যে ক্রমশ জাল ছড়াচ্ছে আন্তর্জাতিক জঙ্গি সংগঠন ইসলামিক স্টেট বা আইএস।  গোয়েন্দা সূত্রে খবর  বড়সড় হামলার ছক কষছে এই জেহাদিরা। রাজ্যগুলিতে সন্ত্রাসবাদী কার্যকলাপ, পাচারচক্র বিভিন্ন রকম কারবার চলছে। বিভিন্ন জায়গায় প্রশিক্ষণ শিবির চালাচ্ছে ইসলামিক স্টেট।  এই প্রেক্ষাপটে শনিবার দেশের দুই রাজ্যের অন্তত তিরিশটি জায়গায় অভিযান চালাচ্ছে জাতীয় তদন্তকারী সংস্থা এনআইএ। জানা গেছে, তামিলনাড়ু ও তেলেঙ্গানার অন্তত তিরিশটি জায়গায় সন্ত্রাস বিরোধী অভিযান চালাচ্ছে এনআইএ। কোয়াম্বাটরে ২১টি জায়গায় হানা দেন গোয়েন্দারা। চেন্নাইয়ের তিনটি ও হায়দরাবাদের পাঁচটি ও তেনকাসির এক জায়গায় অভিযান চালায় এনআইএ। কয়েকটি জায়গায় রাজ্য পুলিশের সঙ্গে যৌথভাবে তল্লাশি হচ্ছে।  

প্রসঙ্গত উল্লেখ করা যায় ৬ সেপ্টেম্বর ইসলামিক স্টেটের ত্রিচুর মডিউলের প্রধান সৈয়দ নবিল আহমেদকে চেন্নাই থেকে গ্রেপ্তার করে এনআইএ। গত কয়েক মাসে বিশেষ বিশেষ কিছু অপরাধের প্রেক্ষিতে বেশ কিছু সূত্র হাতে পেয়েছেন কেন্দ্রীয় গোয়েন্দারা। প্রতিরক্ষা বিশেষজ্ঞ দের মতে, কাশ্মীরে জইশ-ই-মহম্মদ, লস্কর-ই-তইবার মতো জঙ্গি সংগঠনগুলির পাশাপাশি জায়গা করে নিতে চাইছে আইএস – খোরাসন। বাংলাদেশ হয়ে পশ্চিমবঙ্গে জামাত-উল-মুজাহিদিনের হাত ধরে ঢুকে পড়ে সংগঠনটি। বিশেষজ্ঞদের মতে , আইএস শুধুমাত্র একটি সংগঠন নয়, এটি মতাদর্শ। যার উদ্দেশ্য গোটা বিশ্বে শরিয়ত আইন লাগু করে ‘খিলাফত’ প্রতিষ্ঠা করা। আর এর জন্য ভারতীয় মহাদেশে প্রস্তুতি শুরু করেছে সংগঠনটি। 

সাউথ ব্লকের উদ্বেগ বাড়িয়ে বছর দুয়েক আগে একটি রিপোর্ট প্রকাশ করে রাষ্ট্রসংঘ। সেখানে বলা হয়, ভারতে জেহাদের বিষ ছড়াতে তৈরি কুখ্যাত আন্তর্জাতিক জঙ্গি সংগঠন ইসলামিক স্টেট -খোরাসন । ভারত-সহ দক্ষিণ এশিয়ার বিভিন্ন দেশে নাশকতা চালানোর পরিকল্পনা রয়েছে সংগঠনটির। পাকিস্তান ও আফগানিস্তানে সক্রিয় ইসলামিক জঙ্গি সংগঠন হাক্কানি নেটওয়ার্কগুলিও সক্রিয়।ইরাক ও সিরিয়ায় জমি খুইয়ে এখন অনেকটাই কোণঠাসা আইএস। তবে এখনও যথেষ্ট শক্তিশালী সংগঠনটি।

এনআইএ-র এক পদস্থ করতে এর আগে সংবাদ মাধ্যমকে জানান, কিছু দুষ্কৃতকারী চক্র কেবল আঞ্চলিক স্তরে সীমাবদ্ধ না থেকে বড় হামলা ঘটানোর লক্ষ্যে কাজ করছে।  গোয়েন্দারা ও বলেন, ভারত থেকে পালিয়ে যাওয়া বেশ কয়েকজন ‘গ্যাংস্টার’ এখন পাকিস্তান, কানাডা, অস্ট্রেলিয়া ইত্যাদি দেশ থেকে চোখ কষছে।  তাদের খোঁজেও তল্লাশি চালাচ্ছে এনআইএ।