ভারতীয় এবং সন্তান থাকা মহিলাদের চাকরিতে না ইনফোসিসের 

Written by SNS October 10, 2022 5:50 pm

নিউ ইয়র্ক, ১০ অক্টোবর– দেশের, কোন জাতির, বয়স দেখে চাকরি দেওয়ার অভিযোগে জর্জরিত ইনফোসিস।তারই এক প্রাক্তন কর্মী আদালতে দাঁড়িয়ে এমন অভিযোগ করেছে। চাকরিপ্রার্থীদের নিয়োগের ক্ষেত্রে বৈষম্যমূলক নির্দেশ দেওয়ার অভিযোগ উঠল ভারতীয় তথ্যপ্রযুক্তি সংস্থা ইনফোসিসের বিরুদ্ধে। জিল প্রিজিন নামে সংস্থার এক প্রাক্তন কর্মী সম্প্রতি মার্কিন যুক্তরাষ্ট্রের আদালতে সংস্থাটির বিরুদ্ধে মামলা দায়ের করেছেন। তিনি জানিয়েছেন, ভারতীয় হলে, কোনও মহিলার সন্তান থাকলে এবং বয়স ৫০ এর বেশি হলে, তাঁরা চাকরির আবেদন জানালে সেই আবেদন এড়িয়ে যাওয়ার নির্দেশ দেওয়া হয়েছিল সংস্থার তরফে।

জিল জানিয়েছেন, তিনি সংস্থাটিতে নিয়োগের দায়িত্বে ছিলেন। সেই সময় ইনফোসিসের নিয়োগের ক্ষেত্রে বিভিন্ন রকম বৈষম্যমূলক আচরণের সাক্ষী হয়েছেন তিনি। জিল জানিয়েছেন, সংস্থায় কর্মী নিয়োগের ক্ষেত্রে দক্ষতার চেয়েও বেশি গুরুত্ব দেওয়া হত চাকরিপ্রার্থী কোন দেশের, কোন জাতির, বয়স কত ইত্যাদির উপর। নিউ ইয়র্কের একটি আদালতে জিল জানিয়েছেন, তিনি সংস্থাটিতে কর্মচারী নিয়োগের দায়িত্ব থাকাকালীন তাঁকে স্পষ্টভাবে নির্দেশ দেওয়া হয়েছিল, যদি কোনও চাকরিপ্রার্থী ভারতীয় বংশোদ্ভূত হন, তাহলে তাঁর আবেদন যেন এড়িয়ে যাওয়া হয়। শুধু তাই নয়, চাকরিপ্রার্থী যদি মহিলা হন, তাহলে তাঁর সন্তান থাকলে সেই আবেদন এড়িয়ে যাওয়ারও নির্দেশ দেওয়া হয়। এছাড়া আবেদনকারীর বয়স ৫০ বছরের বেশি হলে সেই আবেদনকে গুরুত্ব না দেওয়ার নির্দেশ ছিল বলে জানিয়েছেন জিল।

তিনি আদালতকে আরও জানিয়েছেন, তিনি সংস্থাটিতে কাজ করার সময় নিয়োগের ক্ষেত্রে এই অদ্ভুত সংস্কৃতি পাল্টানোর চেষ্টা করেছিলেন। কিন্তু সংস্থার তরফে সেই কাজে বাধা দেওয়া হলে ২০১৮ সালে তিনি চাকরি ছেড়ে দেন।

যদিও এই সমস্ত অভিযোগ অস্বীকার করা হয় ইনফোসিসের তরফে। বরং পাল্টা একটি মামলা দায়ের করে আদালতে তারা জানায়, জিল তাদের সংস্থার কোনও নিয়ম মেনে চলতেন না। উপরমহলের নির্দেশ না মেনেই তিনি সংস্থায় কর্মী নিয়োগ করতেন। সেই কারণে জিলকে বরখাস্ত করা হয় বলে জানিয়েছে ইনফোসিস। সংস্থার তরফে আদালতে জিলের মামলাটি প্রত্যাহার করে নেওয়ার আবেদন জানানো হয়। যদিও আদালতের তরফে সেই আবেদন খারিজ করে দেওয়া হয়।

সূত্রের খবর, গত ৩০ সেপ্টেম্বর এই মামলার একটি শুনানিতে আদালত নির্দেশ দিয়েছে, আগামী ২১ দিনের মধ্যে পুরো ঘটনার প্রতিক্রিয়া রিপোর্ট আকারে জমা দিতে হবে ইনফোসিসকে।