পাক জঙ্গিদের ভারতে অনুপ্রবেশের চেষ্টা রুখল ভারতীয় সেনা, গুলির লড়াইয়ে নিহত ২ জঙ্গি   

Written by SNS August 22, 2023 5:03 pm

শ্রীনগর, ২২ আগস্ট – জম্মু-কাশ্মীরের পুঞ্চ সেক্টরের বালাকোট দিয়ে পাক জঙ্গিদের ভারতে অনুপ্রবেশের চেষ্টা রুখে দিল ভারতীয় সেনা। গোপনসূত্রে ভারতীয় নিরাপত্তা সংস্থাগুলি জানতে পারে পুঞ্চের বালাকোট সেক্টর দিয়ে এদেশে ঢোকার পরিকল্পনা করছে পাক জঙ্গিরা।  সেইমতো অভিযান চালায় ভারতীয় সেনা।  নিরাপত্তা বাহিনীর সঙ্গে সংঘর্ষে সোমবার ২ জঙ্গির মৃত্যু হয়েছে বলে খবর মেলে। প্রতিরক্ষামন্ত্রক জানিয়েছে, প্রতিকূল আবহাওয়ার সুযোগ নিয়ে সোমবার বালাকোটের হামিরপুরে নিয়ন্ত্রণরেখা বরাবর দুই জঙ্গি অনুপ্রেবেশের চেষ্টা করে। এই সময় জঙ্গিদের লক্ষ্য করে গুলি চালায় সেনা। দুই পক্ষের গুলির লড়াইয়ে একজন জঙ্গি নিহত হয়। গুরুতর জখম হয় অন্য এক জঙ্গিও। সেই অবস্থাতেই সীমান্ত পার হওয়ার চেষ্টা করছিল সে। কিন্তু পরে তারও মৃত্যু হয়। মৃত জঙ্গিদের কাছ থেকে দু’টি ম্যাগাজিন, ৩০ রাউন্ড গুলি, দু’টি গ্রেনেড একটি ‘একে ৪৭’  রাইফেল উদ্ধার করে সেনা বাহিনী।  

প্রতিরক্ষামন্ত্রকের তরফে জানানো হয়, বেশ কয়েকজন জঙ্গি সীমান্ত পার করে বালাকোট এলাকায় ঘাঁটি গেড়ে রয়েছে বলে বিশেষ সূত্রে খবর পায় নিরাপত্তাবাহিনী। প্রসঙ্গত, গত কয়েক সপ্তাহ ধরে ভারত-পাক সীমান্ত এলাকা দিয়ে জঙ্গিদের অনুপ্রবেশের ঘটনা বৃদ্ধি পেয়েছে বলে জানিয়েছে নিরাপত্তা বাহিনী। সেইমতো ওই এলাকায় নজরদারি বাড়ানো হয় এবং বেশ কিছু এলাকায় নিরাপত্তা বাহিনী মোতায়েন করা হয়। এরপর তাদের তল্লাশিতে শুরু হয় অভিযান। নাশকতা রুখতে নেওয়া হয়েছিল সম্ভাব্য সমস্ত ধরনের প্রস্তুতি। সোমবার ২ জঙ্গি সীমান্ত পেরিয়ে অনুপ্রবেশের চেষ্টা করলে ভারতীয় জওয়ানরা গুলি চালায়।  এরপর উভয় পক্ষের গুলির লড়াই শুরু হয় বালাকোট সেক্টরের হামিরপুর এলাকায়।  গভীর জঙ্গলের মধ্যে দিয়ে খারাপ আবহাওয়ার সুযোগ নিয়ে অনুপ্রবেশের চেষ্টা চালায় ওই জঙ্গিরা। 
এদিকে জঙ্গিরা যখন অনুপ্রবেশের চেষ্টা করে তখন তাদের বাধা দেয় ভারতীয় সেনা। তবে খারাপ আবহাওয়া থাকায় তাঁরা পালিয়ে যেতে সক্ষম হয়। তবে কিছুদূর যাওয়ার পর সীমান্তের ওপারে দুই জঙ্গি গুলিবিদ্ধ হয় বলে খবর মেলে।   
সীমান্ত এলাকায় তল্লাশি চালিয়ে একে ৪৭ রাইফেল, ৩০ রাউন্ড গুলি, দুটি গ্রেনেড উদ্ধার হয়। মেলে রক্তের দাগ।  গুলিবিদ্ধ হলেও সীমান্তের ওপারে চলে যেতে সক্ষম হয় হয় ওই দুই গুলিবিদ্ধ জঙ্গি।  তবে কিছু রাস্তা যাওয়ার পর গুলিবিদ্ধ হয়ে ওই দুই জঙ্গির মৃত্যু হয়।  

উল্লেখ্য, শুধু জম্মু ও কাশ্মীর নয়, সেই সঙ্গে পাঞ্জাবের সীমান্ত এলাকা দিয়েও অনুপ্রবেশের চেষ্টা হচ্ছে বলে জানানো হয়েছে। কয়েকদিন আগে পঞ্জাবের পাঠানকোট এলাকায় অনু্প্রবেশকারী এক পাক জঙ্গিকে খতম করা হয়। এবার ফের বালাকোটেওঁ একই ঘটনার পুনরাবৃত্তি হল। অনুপ্রবেশের ঘটনা বেড়ে যাওয়ায় সতর্ক করা হয়েছে সেনা বাহিনীকে। সীমান্ত এলাকায় নজরদারি বাড়ানোর  পাশাপাশি অনুপ্রবেশ বন্ধ করতে কঠোর সতর্কতা অবলম্বন করার নির্দেশ দেওয়া হয়েছে।