সুদান থেকে ভারতীয়দের দেশে ফেরাতে ‘অপারেশন কাবেরী’  শুরু করল ভারত 

Written by SNS April 24, 2023 7:50 pm
দিল্লি, ২৪ এপ্রিল – গৃহযুদ্ধে বিধ্বস্ত সুদান। সেখানে আটকে পড়েছেন ভারতীয় নাগরিকরা। তাঁদের দেশে ফেরানোর অভিযান শুরু করল ভারত। সোমবার, ২৪ এপ্রিল, বিদেশমন্ত্রী এস জয়শঙ্কর টুইট করে জানান, প্রায় ৫০০ ভারতীয় নাগরিক দেশে ফেরার জন্য পোর্ট সুদানে উপস্থিত হয়েছেন। এই উদ্ধার অভিযানের নাম দেওয়া হয়েছে ‘অপারেশন কাবেরী’। টুইট করে এস জয়শঙ্কর বলেছেন, “সুদানে আটকে থাকা নাগরিকদের উদ্ধারের জন্য অপারেশন কাবেরী শুরু করা হয়েছে। প্রায় ৫০০ ভারতীয় পোর্ট সুদানে পৌঁছেছেন। অনেকে এখনও পথে  আছেন। আমাদের জাহাজ এবং বিমান তাদের দেশে ফিরিয়ে নিয়ে আসার জন্য প্রস্তুত। আমাদের সব ভাইবোনদের সুদান থেকে ফিরিয়ে আনতে আমরা প্রতিশ্রতিবদ্ধ।” 

রবিবারই কেন্দ্রীয় সরকার ঘোষণা করে, সুদানে আটকে পড়া ভারতীয়দের দেশে ফিরিয়ে আনার জন্য বায়ুসেনার সি-১৩০জে সৌদি আরবের রাজধানী জেড্ডায় অপেক্ষা করছে। সুদানের বন্দরে দাঁড়িয়ে রয়েছে আইএনএস সুমেধা। বিদেশ মন্ত্রক আরও জানায়, খার্তুমের বিভিন্ন স্থানে এখনও ভয়ংকর যুদ্ধ চলছে। এই পরিস্থিতিতে সুদানে আটকে পড়া ভারতীয়দের নিরাপত্তা সুনিশ্চিত করতে এবং তাদের নিরাপদে দেশে ফিরিয়ে আনতে বিভিন্ন দেশ ও প্রতিষ্ঠানের সঙ্গে যোগাযোগ রাখছিল বিদেশ মন্ত্রক। সুদান কর্তৃপক্ষ ছাড়াও, সুদানে ভারতীয় দূতাবাস, রাষ্ট্রপুঞ্জ, সৌদি আরব, সংযুক্ত আরব আমিরশাহি, মিশর এবং মার্কিন যুক্তরাষ্ট্রের সঙ্গে যোগাযোগ রাখা হচ্ছিল।

প্রসঙ্গত, এর আগে ইউক্রেনে রুশ আক্রমণ শুরু হওয়ার পর, সেই দেশ থেকেও ভারতীয় নাগরিকদের দেশে ফিরিয়ে এনেছিল ভারত সরকার। সেই উদ্ধার অভিযানের নাম ছিল ‘অপারেশন গঙ্গা’।  

সোমবার সকালেই ফরাসী কর্তৃপক্ষ জানিয়েছিল, ২৮টি দেশ ৩৮৮ জনকে সুদান থেকে নিরাপদ জায়গায় সরিয়ে নিয়ে গেছে। এর মধ্যে কয়েকজন ভারতীয় নাগরিকও রয়েছে। গত শনিবার, ১৫৭ জনকে সুদান থেকে সরিয়ে নিয়ে এসেছিল সৌদি আরব। তার মধ্যে ৯১ জন ছিলেন সৌদির নাগরিক, বাকিরা ভারত-সহ অন্যান্য দেশের।
সুদানে সেনা এবং আধাসেনার সংঘর্ষ শুরু হওয়ার পর নিষিদ্ধ হয়েছে উড়ান। রাজধানী খার্তুমের বিমানবন্দর বন্ধ। হিংসার কেন্দ্রস্থল খার্তুমে আটকে রয়েছেন বহু ভারতীয়।