দুবাইয়ে চাল রপ্তানি করবে ভারত

Written by SNS September 26, 2023 7:56 pm

দিল্লি, ২৬ সেপ্টেম্বর– দিন দুয়েকের দুবাই সফর সেরে গত সপ্তাহেই কলকাতায় ফিরেছেন বাংলার মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। আর তারপরই সুখবর। সোমবার রাতে দিল্লির তরফে চাল রপ্তানির নিষেধাজ্ঞা তুলে নেওয়া হল। এবার থেকে দুবাইয়ে চাল পাঠাবে ভারত। মোট ৭৫ হাজার টন চাল রপ্তানি করা হবে বলে সিদ্ধান্ত। তবে বাসমতী চাল নয়, পাঠানো হবে ভাল মানের সাদা চাল।

গত ২০ জুলাই দেশের খাদ্য নিরাপত্তার কথা মাথায় রেখে চাল রপ্তানি বন্ধ করে দিয়েছিল কেন্দ্র। কারণ তার ঠিক আগেই খাদ্যপণ্যের মূল্যবৃদ্ধির জেরে মুদ্রাস্ফীতি লাফিয়ে বেড়েছিল। বর্ষার মরশুমে সবজি থেকে মাছ, মাংস সবেরই দাম ছিল চড়া। সেই অবস্থায় মধ্যবিত্তের ডাল-ভাতকে সুরক্ষিত রাখতে চাল রপ্তানি নিষিদ্ধ করেছিল কেন্দ্র। যার জেরে দেশের বাজারে চালের দামকে নিয়ন্ত্রণে রাখা সম্ভব হয়েছে। বিশ্ব বাজারে একাই ৪০ শতাংশ চাল রপ্তানি করে থাকে ভারত। কমবেশি ১০০টি দেশ ভারতের থেকে এই খাদ্যশস্য কেনে। এর মধ্যে সবচেয়ে বড় ক্রেতা আফ্রিকার বেশ কয়েকটি দেশ – সোমালিয়া, সেনেগাল, টোগো, আইভরি কোস্ট, বেনিন, গায়ানা। এছাড়াও দুবাই, বাংলাদেশের মতো দেশে রপ্তানি হয় ভারতের চাল।

তবে এখন ভারতের বাজারে চালের জোগান-চাহিদায় সামঞ্জস্য ফিরেছে। দেশবাসীর জন্য পর্যাপ্ত চাল সংগ্রহে রয়েছে। তাই সোমবার সন্ধের পর কেন্দ্র ফের চাল রপ্তানি করার সিদ্ধান্ত নেয়। দুবাইয়ে ৭৫ হাজার টন চাল পাঠানো হবে। সূত্রের খবর, এই সংক্রান্ত সংশ্লিষ্ট কমিটি সমস্ত হিসেব খতিয়ে দেখে কেন্দ্রকে জানায় যে এখন রপ্তানি করা সম্ভব। কেন্দ্র অনুমতি দেয় এবং সিদ্ধান্ত হয়, আপাতত ৭৫ হাজার টন চাল দুবাইয়ে রপ্তানি করা হবে।