সন্ত্রাস দমনে সহমত ভারত ও অস্ট্রেলিয়া 

Written by SNS March 11, 2023 3:56 pm

দিল্লি , ১১ মার্চ – সন্ত্রাস দমনের ক্ষেত্রে সহমত ভারত এবং অস্ট্রেলিয়া। দিল্লির হায়দরাবাদ হাউসে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি এবং অস্ট্রেলিয়ার প্রধানমন্ত্রী অ্যান্টনি অ্যালবানেজের বার্ষিক শীর্ষ বৈঠক হয় শুক্রবার। সেখানে যৌথ বিবৃতিতে সন্ত্রাস দমনে দ্বিপাক্ষিক সহযোগিতা বাড়ানোর কথা বলা হয়। যৌথ বিবৃতিতে কোনও দেশের নাম উল্লেখ করা হয়নি। বিশ্ব জুড়ে সন্ত্রাস চালানো, এবং আর্থিক সহায়তার ক্ষেত্রে রাষ্ট্রীয় ভূমিকার প্রসঙ্গ রয়েছে। এ ক্ষেত্রে নিশানায় যে পাকিস্তান, তা নিয়ে নিঃসন্দিহান কূটনীতিকদের একাংশ। তবে যৌথ বিবৃতিতে কোনও দেশের নাম উল্লেখ করা হয়নি।

যৌথ বিবৃতিতে বলা হয়, জঙ্গিরা যাতে কোথাও আশ্রয় না পায়, কোনও দেশের জমিকে সন্ত্রাসের কাজে ব্যবহার করতে না পারে, তা সুনিশ্চিত করতে ধারাবাহিক প্রচেষ্টা চালিয়ে যেতে হবে। সন্ত্রাসের জন্ম হয় যেসব কারণে , সেই সব কারণ চিহ্নিত করে নির্মূল করার ব্যাপারেও সহমত হন  মোদি ও অ্যালবানেজ । আলোচনায় এসেছে ২৬/১১ মুম্বাই হামলা এবং পাঠানকোটের সেনাশিবিরে জঙ্গি হানার প্রসঙ্গও।

এই বৈঠকে ভারত-প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলে চিনের আধিপত্য কমাতে কোয়াডের অন্যতম প্রধান দুই সদস্য রাষ্ট্র ভারত এবং অস্ট্রেলিয়ার রাষ্ট্রনেতারা পারস্পরিক সহযোগিতা আরও দৃঢ় করার কথা বলেন। দুই দেশের শীর্ষ পর্যায়ের নৌ-সেনা আধিকারিকদের মধ্যে বিভিন্ন বিষয় নিয়ে যোগাযোগ এবং তথ্যের আদানপ্রদান বাড়ানোর সিদ্ধান্তও হয়। বৈঠকের পরে মোদি এবং অ্যালবানেজ নিজেদের মধ্যে বেশ কিছু সমঝোতাপত্র সই করেন। তার মধ্যে সৌরশক্তিতে যৌথ টাস্ক ফোর্স তৈরি, ক্রীড়াক্ষেত্রে সহযোগিতা, বৈদ্যুতিন প্রচার মাধ্যমে পারস্পরিক বিনিময়ের মতো বিষয় রয়েছে।