‘অপারেশন ইউনিকর্ন’এ এবার ব্রিটেনে পরিবর্তন জাতীয় সঙ্গীত থেকে মুদ্রায়

Written by SNS September 9, 2022 6:04 pm
 লন্ডন, ৯ সেপ্টেম্বর– শেষ হল রানীযুগের। রানি দ্বিতীয় এলিজাবেথের প্রয়াণের পরেই তড়িঘড়ি ব্রিটেনে শুরু হল নতুন মিশন । পরিকল্পনা আগে থেকেই ছিল। বৃহস্পতিবার রানির প্রয়াণের পরে ব্রিটেনে শুরু হল ‘অপারেশন ইউনিকর্ন’।

বৃহস্পতিবার স্কটল্যান্ডের বালমোরালে প্রয়াত হন রানি এলিজাবেথ । ব্রিটিশ রাজপরিবারের সকলেই সেখানে উপস্থিত ছিলেন। রানির দ্বিতীয় এলিজাবেথের মৃত্যুর পর বাকিংহ্যাম প্যালেস থেকে একটি বিবৃতি জারি করে শোকপ্রকাশ করা হয়। নিয়ম অনুযায়ী এখন বড় ছেলে যুবরাজ চার্লসই হলেন ইংল্যান্ড এবং ১৫টি কমনওয়েলথ দেশের রাজা। ‘কুইন কনসর্ট’ হলেন তাঁর স্ত্রী ক্যামিলা।

সংবাদসংস্থা বিবিসি জানিয়েছে, রানির মৃত্যু পরে ব্রিটেনের জাতীয় সঙ্গীত বদলে যাবে। এতদিন জাতীয় সঙ্গীত ‘লর্ড সেভ দ্য কুইন’ ছিল, এবার থেকে তা বদলে ‘লর্ড সেভ দ্য কিং’ হবে। তাছাড়া ব্রিটিশ পাউন্ডে রানির যে ছবি থাকে, তাও বদল করে রাজা চার্লসের ছবি দেওয়া হবে।

রানি স্কটল্যান্ডে মারা যাওয়ায় সংসদ, হলিরুডহাউসের প্রাসাদ এবং সেন্ট জাইলস ক্যাথেড্রালে প্রধান অনুষ্ঠানগুলি হবে। রানির অন্তেষ্টিক্রিয়া হলিরুডহাউসে হবে। তারপরে তাঁর কফিনটি রয়্যাল মাইলের ক্যাথিড্রালে নিয়ে যাওয়া হবে। রপর তাঁর মরদেহ পূর্ব উপকূলের রয়্যাল ট্রেনে করে লন্ডনে নিয়ে যাওয়ার হবে। এডিনব্রার ওয়েভারলি স্টেশন থেকে সেই যাত্রা শুরু হবে।