এক রাতেই আদানি পাল্টে অম্বানী, বিশ্ব ধনী তালিকায় রাতারাতি রদবদল

Written by SNS February 1, 2023 6:13 pm

মুম্বাই, ১ ফেব্রুয়ারি– এক রাতেই ধনী বদল। বিশ্ব তালিকায় বিশ্বের ধনীতম ব্যক্তিদের তালিকা অনেকটা বদলে গেল। মঙ্গলবারেই প্রথম দশের বাইরে বেরিয়ে গিয়েছিলেন ভারত তথা এশিয়ার ধনীতম শিল্পপতি গৌতম আদানি। আর মাত্র এক রাতে বুধবারই তাঁকে টপকে সবচেয়ে ধনীর তকমা ছিনিয়ে নিলেন মুকেশ অম্বানী।

ফোর্বসের পরিসংখ্যান অনুযায়ী, বিশ্বের ধনীতম ব্যক্তিদের তালিকায় আদানি নেমে গিয়েছেন ১৩ নম্বরে। তাঁকে টপকে অম্বানী উঠে এসেছেন প্রথম দশের মধ্যে। তালিকায় অম্বানীর অবস্থান এখন নবমে।

বুধবার পর্যন্তও ভারত তথা এশিয়ার ধনীতম ব্যক্তি ছিলেন আদানি গোষ্ঠীর কর্ণধার গৌতম। কিন্তু আমেরিকার লগ্নি বিষয়ক গবেষণা সংস্থা হিন্ডেনবার্গ রিসার্চের রিপোর্ট প্রকাশ্যে আসার পর থেকেই তিনি আর্থিক বিপর্যয়ের মুখে। সপ্তাহ খানেক আগেও বিশ্ব তালিকায় আদানি ছিলেন ‘থার্ড বয়’। হিন্ডেনবার্গের রিপোর্টের পর হু হু নেমেছে তাঁর শেয়ারের দর। বিপুল সম্পত্তিহানির মুখে তৃতীয় থেকে ত্রয়োদশে নেমে এসেছেন তিনি।

আদানির দুর্দিনে উন্নতি হয়েছে ভারতের আর এক ধনকুবের অম্বানীর। তিনি প্রথম দশের বাইরে বেরিয়ে গিয়েছিলেন। আবার উঠে এসেছেন ৯ নম্বরে। ভারত তথা এশিয়ার ধনীতম শিল্পপতি এখন তিনিই। সম্পত্তির হিসাবে অম্বানী এবং আদানির মাঝে রয়েছেন তিন জন।