বরফে ঢাকা ছাউনিতে সেনাদের বাঁচাতে পরম বন্ধু কুকুরই 

Written by SNS March 4, 2023 5:04 pm

জম্মু, ৪ মার্চ– এমনিতে কুকুর মানেই মানুষের সবচেয়ে কাছের বন্ধু। যেকোন বিপদে সাহায্য করতে তারা এগিয়ে। সেই সারমেয়রাই আবার গুলমার্গের দুর্গম পার্বত্য অঞ্চলের সিপাইও। গুলমার্গের সীমান্ত এলাকায় যে সেনা ছাউনি রয়েছে সেখানকার সদা জাগ্রত সৈনিকদের শুধু বেঁচে থাকতে নয় যে কোনো বিপদ সবার আগে জানাতে ভরসা এই কুকুররাই ।

গুলমার্গের এই উচ্চতায় ছাউনিগুলো বেশিরভাগ সময়েই ঢাকা থাকে বরফে। আর সেখানেই সৈনিকরা নিজেদের শরীরকে গরম রাখতে সঙ্গী করেন কুকুরদের। পাশাপাশি, যে কোন বিপদের সংকেতও সবার আগে প্রভুদের কাছে পৌছে দেয় তারা। ফলে সজাগ হয়ে যান সীমান্ত প্রহরীরা। 

সেনা অফিসারদের কথায়, এই অঞ্চলগুলোতে খাদ্যের জোগান খুবই সীমিত। কিন্তু সেই সীমিত যোগানের মধ্যেও জওয়ানদের দেওয়া সামান্য বিস্কুটের প্রতিদান তারা নিজেদের প্রাণ দিয়েও মেটাতে প্রস্তুত এই সারমেয়রা।  

পাকিস্তানের নিয়ন্ত্রণ রেখার দিকে পাহারার সময় একদল কুকুর সবসময়ই দলের সামনের সারিতে থেকে যেন নেতৃত্ব দেয় দলকে। এর ফলে, শত্রুদের দিক থেকে কোনওরকম আক্রমণের সম্ভাবনার আঁচ পেলেই সতর্ক করে দেয় বাহিনীকে।

গুলমার্গের এই পার্বত্য অঞ্চলে সেনাদের দ্রুত বদলি করা হয়। ফলে পোষ্যদের সঙ্গে সেনাদের এই বন্ধন কখনওই দীর্ঘস্থায়ী হয় না। বদলে যায় প্রভু, তবু থেকে যায় এই চতুষ্পদেরা। শীতে উষ্ণতা দেওয়া অথবা শত্রুর হাত থেকে রক্ষা করার কর্তব্যে অবিচল থাকে গুলমার্গের সারমেয়বাহিনী। সমতল থেকে দুর্গম পার্বত্যভূমি, সর্বত্রই মানুষের পাশে থেকে বিশ্বস্ত বন্ধু হয়ে উঠেছে কুকুর তা সে বাড়িতেই থাক বা পথে।