পাকিস্তানের উপনির্বাচনে বিপুল জয় ইমরানের, ডুবল শাহবাজ শিবির

Written by SNS October 17, 2022 4:53 pm

ইসলামাবাদ, ১৭ অক্টোবর– খরা কাটল পাকিস্তানে প্রাক্তন প্রধানমন্ত্রী ইমরান খানের। উপনির্বাচনে বড় সাফল্য পেলেন ইমরান খান। দেশের রাজনীতিতে গুরুত্বপূর্ণ ছ’টি আসনের উপনির্বাচনে জয় পেল ইমরানের দল পাকিস্তান তেহরিক ই ইনসাফ । সাতটি আসনে লড়ে ছ’টিতেই জয় পেয়েছে পিটিআই। প্রত্যেক আসনেই পরাস্ত হয়েছে পাক প্রধানমন্ত্রী শাহবাজ শরিফের দল ও তাঁর জোটসঙ্গীরা।

রবিবার পাকিস্তানের মোট আটটি আসনে উপনির্বাচন হয়। সেখানে সাতটি আসনে প্রতিদ্বন্দ্বিতা করেন পিটিআই প্রার্থীরা। ছ’টি আসনে জেতে ইমরানের দল, তার মধ্যে অন্যতম প্রধান কেন্দ্র মুলতান। এই আসনটি আগে পিটিআইয়ের দখলে থাকলেও পরে তা ইমরানের হাতছাড়া হয়। সেইসঙ্গে পাঞ্জাব প্রদেশের নির্বাচনেও দু’টি আসনে জয় পেয়েছে পিটিআই। তবে এখনও সরকারি ভাবে এই নির্বাচনের ফলাফল ঘোষণা করা হয়নি।

সরকারি স্তরে ঘোষণা না হলেও বেসরকারি ভাবে ভোটের ফল জানতে পেরে স্বভাবতই উচ্ছ্বসিত পিটিআই। দলের নেতা ফাওয়াদ চৌধুরি টুইট করে বলেছেন, “নির্বাচন প্রক্রিয়া নিয়ে সরকারের সঙ্গে আলোচনায় বসতেও তৈরি আমরা।” প্রসঙ্গত, রবিবারের নির্বাচন মোটামুটি শান্তিপূর্ণভাবে হলেও বেশ কিছু জায়গায় ভোট লুটের অভিযোগ এনেছে পিটিআই। শাহবাজ শরিফের দলের বিরুদ্ধেই অভিযোগ আনা হয়েছে।

অন্যদিকে উপনির্বাচনে পতনের মুখে শাহবাজ সহ শরিক দলগুলি। বিশেষজ্ঞদের অনুমান, সম্প্রতি পাকিস্তানে বন্যাই ডুবিয়ে দিল শাহবাজ সরকারকে। একদিকে অর্থনীতির বেহাল দশা সামাল দিতে জেরবার শরিফের সরকার। অন্যদিকে বিধ্বংসী বন্যায় বিপর্যস্ত হয়েছে পাকিস্তানের অন্তত এক তৃতীয়াংশ মানুষ। বন্যার পরে ত্রাণ বন্টন নিয়েও একাধিক বার বিক্ষোভের মুখে পড়েছে পাক সরকার। সব মিলিয়ে ক্রমশই শাহবাজের পায়ের তলা থেকে মাটি সরতে শুরু করেছে। কিন্তু পাকিস্তানে ফের নির্বাচন কবে হবে, তা এখনও জানা নেই। তবে ইমরান খানের জনপ্রিয়তা ক্রমেই বাড়ছে, একথা অনস্বীকার্য।