ইমরানের আগামী ঠিকানা শ্রীঘর, সঙ্গে রাজনীতিতে ৫ বছরের ইতি

Written by SNS August 5, 2023 4:02 pm

ইসলামাবাদ, ৫ আগস্ট– কুরসী যাওয়ার পর থেকেই যেন শনির দশা শুরুর হয়েছে প্রাক্তন পাক প্রধানমন্ত্রী ইমরান খানের জীবনে । নানান মামলায় আগেই জর্জরিত। ইতিমধ্যে ফিরেছেন মৃত্যুর মুখ থেকেও। সেই প্রাক্তন ক্রিকেট অধিনায়ক, তথা পাকিস্তানের প্রাক্তন প্রধানমন্ত্রী ইমরান খানের বর্তমান ঠিকানা এবার জেল। যদিও ৩ বছরের জন্য। তোষাখানা মামলায় তিন বছরের হাজতবাসের সাজা দিল ইসলামাবাদের আদালত । আগাম ৫ বছর ভোটেও দাঁড়াতে পারবেন না তিনি। সেই সঙ্গে ১ লক্ষ টাকা জরিমানা ধার্য করা হয়েছে।

পাকিস্তান তেহরিক-ই-ইনসাফ নেতা ইমরান খানের বিরুদ্ধে বিভিন্ন সরকারি অনুষ্ঠানে পাওয়া উপহার রেখে দেওয়া তথা বিক্রি করার মামলাতেই এই সাজা। সেই মামলার শুনানিতে ইসলামাবাদের নিম্ন আদালত এই সাজা শুনিয়েছে। যদিও এই সাজা মেনে নিচ্ছেন না প্রাক্তন পাক প্রধানমন্ত্রী। এবার উচ্চ আদালতে মামলা করবেন বলে জানিয়েছেন তাঁর আইনজীবীরা। এখন দেখার উচ্চ আদালতে ইমরানের ভাগ্যে কি জোটে ?

অভিভক্ত ভারতে তোষাখানা শব্দের প্রচলন শুরু হয় সেই মোঘল জমানা থেকে। ভারতের প্রধানমন্ত্রী ও রাষ্ট্রপতি সরকারি ভাবে যে উপহার পান তা তোষাখানায় জমা পড়ে। সেটা মোটেও ব্যক্তিগত উপহার নয়। সেটা ওই পদের জন্য উপহার। অর্থাৎ প্রধানমন্ত্রী ও রাষ্ট্রপতি সরকারি ভাবে যে উপহার পান তার কড়ায়গণ্ডায় হিসাব রাখা হয়।

পাকিস্তানেও একই নিয়ম। সেখানে মন্ত্রিসভার একটি দফতরই হল তোষাখানা। মূল্যবান উপহার সামগ্রী সেখানে রাখা হয়। পাকিস্তানের আইনে বলা হয়েছে পাক মুদ্রায় ৩০ হাজার টাকার কম মূল্যের উপহার প্রধানমন্ত্রী নিজের ব্যবহারের জন্য রাখতে পারেন। কিন্তু তার চেয়ে বেশি মূল্যের উপহার পেলে তা তোষাখানায় জমা করতে হবে। ইমরানের বিরুদ্ধে অভিযোগ তাঁর মেয়াদে তোষাখানার হিসাবে গরমিল রয়েছে। বহুমূল্য উপহার ইমরান সরিয়ে নিয়েছেন।

শনিবার শুনানির সময়ে অতিরিক্ত জেলা দায়রা বিচারক হুমায়ুন দিলাবর রায় ঘোষণা করতে গিয়ে বলেন, ইমরান খানের বিরুদ্ধে অভিযোগ সত্যি প্রমাণিত হয়েছে। ইমরান খান ইচ্ছাকৃত ভাবে ভুয়ো হিসাব নির্বাচন কমিশনে পেশ করেছিলেন। আদালতে তাঁর দুর্নীতি প্রমাণিত হয়েছে। তাই ফৌজদারি দণ্ডবিধির ১৭৪ নম্বর ধারা অনুযায়ী তাঁকে ৩ বছরের কারাদণ্ড দেওয়া হচ্ছে।

পাকিস্তানে এও নিয়ম হল, তোষাখানার হিসাব সেদেশের নির্বাচন কমিশনের কাছে পেশ করতে হয়। গত মে মাসের ১০ তারিখ পাক নির্বাচন কমিশন ইমরানের বিরুদ্ধে মামলা দায়ের করে দাবি করে যে প্রাক্তন প্রধানমন্ত্রী ইমরান খান তোষাখানার ভুয়ো হিসাব পেশ করেছেন।

উল্লেখ্য, নানান মামলায় জর্জরিত ইমরানের ইতিমধ্যে ব্যক্তিজীবন নিয়েও শুরু হয়েছে টানাপোড়েন। গত সপ্তাহেই তার বর্তমান স্ত্রী বুশরা বেগমকে নিয়েও মামলা গড়ায় আদালতে। অভিযোগ করে বলা হয়, বিবাহ বিচ্ছিন্না বুশরা বেগম শরীয়াত নিয়ম না মেনেই ইমরানকে বিয়ে করেন। তাই এই বিয়ে অনৈতিক।