বুধবারও ভাঙড়ে অব্যাহত অশান্তি ও হিংসার ছবি

Written by SNS June 14, 2023 2:54 pm

কলকাতা, ১৪ জুন –  মনোনয়নকে ঘিরে বুধবার ভাঙড়ে অব্যাহত অশান্তি ও হিংসার ছবি। মঙ্গলবার সকাল থেকেই আইএসএফ কর্মীদের সঙ্গে তৃণমূল সমর্থকদের দফায় দফায় সংঘর্ষ বাধে। বুধবারও সকাল থেকে দফায় দফায় আবার উত্তপ্ত হয়ে ওঠে ভাঙড়। একের পর এক বোমার আওয়াজে তপ্ত ভাঙড়।   ১৪৪ ধারা জারি থাকা সত্ত্বেও লাঠি হাতে বিডিও অফিসের সামনে জড়ো হন প্রচুর তৃণমূল কর্মী-সমর্থক। তাঁদের নিশানায় ছিলেন ভাঙড়ের বিধায়ক নওশাদ সিদ্দিকি।   

বৃহস্পতিবার সকাল থেকেই ফের রণক্ষেত্রের চেহারা ভাঙড়ের। মঙ্গলবার ভাঙড় ২ ব্লকে আইএসএফ-এর মনোনয়নপত্র জমা দেওয়া ঘিরে তৃণমূলের সঙ্গে সংঘর্ষে রণক্ষেত্রের চেহারা নেয় ভাঙড় ২ ব্লকের বিডিও অফিস চত্বর। বুধবার উত্তেজনা ছড়ায় ভাঙড় ১ ব্লকে। বুধবার সকাল থেকেই ভাঙড় ১ ব্লকে নিরাপত্তা ব্যবস্থা জোরদার করা হয়। বাসন্তী হাইওয়ের দু’পাশে মোতায়েন করা হয় বিশাল পুলিশবাহিনী। মনোনয়নপত্র জমা দেওয়াকে কেন্দ্র করে যাতে কোনও রকম অশান্তি না হয় সে জন্য আগে থেকেই প্রস্তুত ছিল পুলিশ। যে এলাকায় ১৪৪ ধারা জারি রয়েছে, অর্থাৎ মনোনয়ন কেন্দ্র সংলগ্ন এক কিলোমিটার এলাকার মধ্যেই লাঠি হাতে প্রচুর লোকজনকে জড়ো হতে দেখা যায়। অভিযোগ এরা সকলে তৃণমূলের সমর্থক। এদিন সকলের মুখ ছিল বাধা, হাতে লাঠি ও বাঁশ। তৃণমূলের অভিযোগ, নওশাদের লোকেরা মঙ্গলবার অশান্তি করেছে। আজ (বুধবার ) আর তাঁদের মনোনয়ন পেশ করতে দেওয়া হবে না। নওশাদ সিদ্দিকির পিঠের চামড়া তুলে নেওয়ার হুমকিও দেওয়া হয়।  “অ্যাকশন হবে আজ” বলেও হুমকি দেন জনৈক ব্যক্তি। আক্রান্ত হন সংবাদমাধ্যমের কর্মীরাও। তাঁদের হুমকিও দেওয়া হয় বলে অভিযোগ। পুলিশের গাড়িতেও ভাঙচুর চালানোর অভিযোগ উঠেছে। সব মিলিয়ে ফের অগ্নিগর্ভ হয়ে ওঠে ভাঙড়ের পরিস্থিতি।  যদিও তৃণমূলের তরফে সব অভিযোগ অস্বীকার করে জানানো হয়, শান্তিপূর্ণভাবেই মনোনয়ন চলছে। 
খবর পেয়ে ঘটনাস্থলে পৌঁছয় পুলিশ। পুলিশকর্মীরা পরিস্থিতি নিয়ন্ত্রণে আনার চেষ্টা করেন। জমায়েত হঠাতে পুলিশকে লাঠিচার্জ করতে হয়। খবর পেয়ে ঘটনাস্থলে পৌঁছন এডিজি দক্ষিণবঙ্গ সিদ্ধনাথ গুপ্ত-সহ শীর্ষস্তরের পুলিশকর্তারা।
মঙ্গলবার সংঘর্ষের পর থমথমে ভাঙড় ২ ব্লক। সেখানেও মোতায়েন করা হয় প্রচুর পুলিশ বাহিনী। এরই মধ্যে ভাঙড়ে চলছে তৃণমূলের ‘নবজোয়ার যাত্রা’। ভাঙড় ১ ব্লকে যখন মনোনয়নপত্র জমা দেওয়া ঘিরে যখন পরিস্থিতি উত্তপ্ত, তখন ভাঙড় ২ ব্লকে ছিলেন তৃণমূলের সর্বভারতীয় সাধারণ সম্পাদক অভিষেক বন্দ্যোপাধ্যায়। বুধবার ভাঙড় ২ ব্লক থেকে ‘নবজোয়ার যাত্রা’ শুরু করে সোনারপুর, বারুইপুর, জয়নগর হয়ে বিষ্ণুপুরে যাওয়ার কথা অভিষেকের।
এর মধ্যেই ভাঙড়ের বিবিরহাট এলাকায় বোমাবাজি করার অভিযোগ ওঠে আইএসএফের বিরুদ্ধে। ভাঙড় ১ ব্লকের নারায়ণপুরে মনোনয়নপত্র জমা দিতে যাওয়া তৃণমূল কর্মীদের উপর হামলা চালানোর অভিযোগ আইএসএফের বিরুদ্ধে। এক তৃণমূল কর্মীর মাথায় ফেটে যায়। গাড়ি ভাঙচুরেরও অভিযোগ উঠেছে। যদিও সমস্ত অভিযোগ অস্বীকার করেছে আইএসএফ।