যাত্রী না হলেই এবার সংরক্ষিত কামরা হবে ‘জেনারেল’!

Written by SNS August 29, 2023 7:20 pm

দিল্লি, ২৯ আগস্ট– বাহানাগা দুর্ঘটনা থেকে শিক্ষা নিয়ে রেলের নতুন উদ্যোগ। এবার ট্রেনের সংরক্ষণ পদ্ধতিতেও বদল আনল রেল। সংরক্ষিত কামরাগুলিতে যদি যাত্রীতে ভর্তি না হয় তাহলে সেগুলিকে জেনারেল বগি করে দেওয়ার নির্দেশ দিল রেলবোর্ড । সংরক্ষিত কামরা পূর্ণ হচ্ছে না, এরকম ট্রেনগুলিকে চিহ্নিত করার জন্য আঞ্চলিক রেলওয়েকে নির্দেশ দিল রেলওয়ে বোর্ড।

পদ্ধতিগত এই পরিবর্তনের কারণ, জেনারেল কোচে ভিড় কমানোর প্রচেষ্টা। এ নিয়ে রেলযাত্রীদের একাংশের বক্তব্য, এখন তো সংরক্ষিত স্লিপার ক্লাসই জেনারেল কামরা হয়ে যায়। স্লিপারের যাত্রীদের চূড়ান্ত ভোগান্তির মুখে পড়তে হয়। সাধারণ টিকিট কেটে যাত্রীরা সংরক্ষিত কামরায় চড়ে বসেন। সংরক্ষিত সিটের দখল নেন। এমনকী, এসি থ্রি-টিয়ার কোচেও বাইরে থেকে লোকজন উঠে পড়ে বলে অভিযোগ। তবে অসংরক্ষিত কামরা বাড়লে দৌরাত্ম‌্য কমবে সাধারণ যাত্রীদের। মূলত দিনের বেলায় এই ধরনের দৌরাত্ম‌্য বেশি। তবে খুব বেশি ট্রেনে এই ধরনের পদক্ষেপ সম্ভব নয় বলে মনে করেছেন প্রিন্সিপাল সিসিএম পদের এক আধিকারিক।

তাঁর কথায়, পুরো খালি থাকলে তবেই এই পদ্ধতি প্রয়োগ সম্ভব। কম যাত্রী থাকলেও স্লিপার স্লিপারই থাকবে। স্লিপার কোচগুলিকে জেনারেল কোচে পরিণত করার জন্য রেলওয়ে বোর্ডের কাছে সুপারিশ পাঠাতে হবে রেলের বিভিন্ন জোনকে। নিত্যযাত্রীরা যাতে লাভবান হন এবং রেলের আয় বৃদ্ধি পায়, সেজন্য এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে। বিষয়টি নিয়ে দ্রুত পদক্ষেপ করতে বলা হয়েছে।