কেন্দ্রের নজরে দিল্লির হাসপাতাল, কিডনি বিক্রির অভিযোগ 

Written by SNS December 6, 2023 5:30 pm

FILE PHOTO: Patients and their attendants are seen inside Apollo hospital in New Delhi, India, September 8, 2015. Picture taken September 8, 2015. To match INDIA-HOSPITALS/ REUTERS/Adnan Abidi

কলকাতা, ৬ ডিসেম্বর  দিল্লির একটি নামী বেসরকারি হাসপাতাল কেন্দ্রের নজরে। ব্রিটেনের একটি সংবাদপত্রে এই খবর প্রকাশ হওয়ার পরেই নড়চড়ে বসে কেন্দ্র। এই বিষয়ে তদন্তের নির্দেশ দিয়েছে কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রক। তদন্ত শুরু করেছে কেন্দ্রীয় স্বাস্থ্য এবং পরিবারকল্যাণ মন্ত্রকের অধীনস্থ সংস্থা ‘নটো’। ইতিমধ্যেই ‘নটো’র ডিরেক্টর অনিল কুমার দিল্লির স্বাস্থ্য সচিব এসবি কুমারকে একটি চিঠি দিয়ে বিষয়টি নিয়ে তদন্ত করার নির্দেশ দিয়েছেন। এর পাশাপাশি এক সপ্তাহের মধ্যে তদন্ত রিপোর্ট জমা দিতে বলা হয়েছে। এই সংস্থাটি মূলত অঙ্গ প্রতিস্থাপন নিয়ে কাজ করে থাকে। 

গত ৩ ডিসেম্বর ব্রিটেনের ‘দি টেলিগ্রাফ’ সংবাদপত্রে একটি প্রতিবেদন প্রকাশিত হয়। প্রতিবেদনটিতে বলা হয় যে, টাকার জন্য মায়ানমারের যুবকদের একাংশ দিল্লির একটি বেসরকারি হাসপাতালে আসছেন। তাঁরা মায়ানমারেরই উচ্চবিত্ত পরিবারগুলির সদস্যদের কাছে কিডনি বিক্রি করছেন। এক্ষেত্রে জড়িত রয়েছে হাসপাতালও। কিডনি বিক্রির ক্ষেত্রে মধ্যস্থতাকারীর ভূমিকা পালন করছেন হাসপাতাল কর্তৃপক্ষ।

আইন অনুযায়ী কেবলমাত্র নিজের পরিবারের লোকেরাই অঙ্গদান করতে পারেন। দূরসম্পর্কের কেউ অঙ্গদান করলে, তিনি যে অর্থ বা অন্য কিছুর বিনিময়ে অঙ্গদান করেননি, তাও সুনিশ্চিত করতে হয়। মূলত বৈষম্য রুখতেই এই ব্যবস্থা। যদিও তাদের বিরুদ্ধে ওঠা অভিযোগ অস্বীকার করেছে হাসপাতাল কর্তৃপক্ষ।