শুভ বুদ্ধপূর্ণিমার তিথি ও শুভযোগ, শুভক্ষণে এই কাজ গুলি করলে তুষ্ট হবেন ভগবান 

Written by SNS May 5, 2023 2:44 pm

৫ মে — বৈশাখ মাসের পূর্ণিমা তিথি বুদ্ধ পূর্ণিমা নামে পরিচিত।বুদ্ধ পূর্ণিমা গৌতম বুদ্ধের জন্মবার্ষিকী হিসেবে পালিত হয়। হিন্দু শাস্ত্র অনুসারে, গৌতম বুদ্ধকে ভগবান বিষ্ণুর নবম অবতার হিসাবে বিবেচনা করা হয়। এই দিনেই জন্ম গ্রহণ করেছিলেন গৌতম বুদ্ধ। এটি গৌতম বুদ্ধের ২৫৮৫ তম জন্ম জয়ন্তী।সারা বিশ্বে বৌদ্ধ ধর্মাবল্মীদের কাছে বুদ্ধ পূর্ণিমা প্রধান উত্‍সব। বুদ্ধ পূর্ণিমায় শোভা যাত্রা, ভজন, দান ও প্রার্থনা করে থাকেন তাঁরা। এই বছর অত্যন্ত বিরল শুভ যোগে বুদ্ধ পূর্ণিমা তিথি পড়ায় এই দিনের মাহাত্ম্য আরও বৃদ্ধি পেয়েছে। বুদ্ধ পূর্ণিমা দিনটিকে হিন্দু ধর্মে কূর্ম জয়ন্তীও বলা হয়ে থাকে।

বুদ্ধ পূর্ণিমার তিথি ও সময় ২০২৩ সালে বুদ্ধ পূর্ণিমা পড়েছে ৫ মে, শুক্রবার। পূর্ণিমা তিথি শুরু ৪ মে, রাত ১১টা ৪৪ মিনিটে এবং তিথি সমাপ্ত হবে ৫ মে, রাত ১১টা ০৩ মিনিটে। বছরের প্রথম চন্দ্রগ্রহণও ঘটতে চলেছে এ দিনই। বিশ্বাস করা হয়, বৈশাখী পূর্ণিমা বা বুদ্ধ পূর্ণিমার দিন গঙ্গা স্নান করলে সকল পাপ থেকে মুক্তি মেলে। এই পবিত্র দিনে দান করাও খুব শুভ বলে মনে করা হয়।

বৌদ্ধ ধর্মাবলম্বীদের পাশাপাশি হিন্দুদের কাছেও এই দিনটি অত্যন্ত গুরুত্বপূর্ণ। হিন্দুধর্ম অনুসারে, শ্রী বিষ্ণুর নবম অবতার হিসেবে গণ্য করা হয় গৌতম বুদ্ধকে। 

এই দিনটিতে হিন্দুধর্মের মানুষেরা নারায়ণ পূজা করে থাকেন বাড়িতে। এই বছর পূর্ণিমা পড়েছে শুক্রবার সিদ্ধিযোগে। এদিন আবার রয়েছে এই বছরের প্রথম চন্দ্রগ্রহণ। জেনে নিন বুদ্ধপূর্ণিমায় সিদ্ধি যোগে কোন কোন কাজ করলে মা লক্ষ্মীর আশীর্বাদ সব সময় আপনার সঙ্গে থাকবে।

আপনার কোনও গুরুত্বপূর্ণ কাজ যদি অনেক দিন ধরে আটকে থাকে, তাহলে বুদ্ধ পূর্ণিমার শুভক্ষণে গঙ্গা বা অন্য কোনও নদীতে স্নান করা অত্যন্ত শুভ বলে মনে করা হয়। এর ফলে সব রকম পাপ থেকে মুক্তি পাওয়া যায়। এর পাশাপাশি এদিন গোটা বাড়িতে গঙ্গাজল ছিটিয়ে দিন। এর ফলে আপনার ঘর থেকে সবরকম নেগেটিভ এনার্জি সরে যাবে।

বুদ্ধ পূর্ণিমায় চন্দ্র দেবতার উপাসনা করুন।বুদ্ধপূর্ণিমায় কোনও ধর্মীয় স্থানে যেতে পারেন বা গঙ্গাস্নান করতে পারেন। হাতের অঞ্জলি ভরে জল ও কালো তিল নিয়ে প্রয়াত পূর্বপুরুষের উদ্দেশ্যে নিবেদন করুন। এর ফলে জীবনের সব সমস্যা মিটে যাবে ও শান্তি ফিরবে।