রাজীব সিনহার জয়েনিং রিপোর্ট ফেরত পাঠালেন রাজ্যপাল, সাংবিধানিক সংকট রাজ্যে 

Written by SNS June 22, 2023 12:18 am

কলকাতা, ২২ জুন –  রাজ্য নির্বাচন কমিশনার রাজীব সিনহার জয়েনিং রিপোর্ট ফেরত পাঠালেন রাজ্যপাল সিভি আনন্দ বোস। রাজ্যে পঞ্চায়েত নির্বাচন নিয়ে আলোচনার জন্য রাজভবনে ডেকে পাঠানো হয়েছিল রাজ্য নির্বাচন কমিশনারকে। তিনি উপস্থিত হননি । সেই কারণেই এই পদক্ষেপ বলে রাজভবন সূত্রে জানা খবর । মনোনয়নের পর্ব মিটে যাওয়ার পর রাজ্যের বিভিন্ন প্রান্তে  হিংসার ঘটনা নিয়ে আলোচনার জন্য রাজীব সিনহাকে ডেকে বুধবার ডেকে পাঠিয়েছিলেন রাজ্যপাল সি ভি আনন্দ বোস। কিন্তু এদিনও ব্যস্ত থাকার কারণ দেখিয়ে  আলোচনায় অনুপস্থিত থাকেন রাজ্য নির্বাচন কমিশনার  । সোমবার কমিশনার রাজভবনে রাজ্যপালেতর আলোচনা এড়িয়ে যান। ফের  বুধবারও আলোচনা এড়িয়ে যান ।  এরপরই কমিশনারের জয়েনিং রিপোর্ট ফেরত পাঠানোর সিদ্ধান্ত নেন রাজ্যপাল।

রাজ্য নির্বাচন কমিশনারের জয়েনিং রিপোর্টে রাজ্যপালের স্বাক্ষরের প্রয়োজন। সেই রিপোর্ট রাজ্য সরকার পাঠিয়েছিল রাজভবনে। তা ফেরত পাঠাচ্ছেন রাজ্যপাল। এ প্রসঙ্গে তৃণমূল সাংসদ শান্তনু সেন বলেছেন, “রাজ্যের সংবিধানিক প্রধান রাজ্যে সংবিধানিক সংকট তৈরি করতে চাইছেন বলে আমার অনুমান।”

বুধবার পঞ্চায়েত মামলার শুনানিতে রাজ্য নির্বাচন কমিশনার রাজীব সিনহার নিরপেক্ষতা নিয়ে প্রকারান্তরে প্রশ্ন তুলেছিলেন কলকাতা হাইকোর্টের প্রধান বিচারপতি টিএস শিবজ্ঞানম। প্রধান বিচারপতি তাঁর পর্যবেক্ষণে রাজীব সিনহার উদ্দেশে বলেছিলেন, আপনি না চাপ সামলাতে না পারলে ছেড়ে দিন, রাজ্যপাল  বিকল্প নির্বাচন কমিশনার নিয়োগ করে দেবেন।

রাতে দেখা গেল, রাজ্য নির্বাচন কমিশনার পদে রাজীব সিনহার জয়েনিং রিপোর্ট গ্রহণ করলেন না রাজ্যপাল সিভি আনন্দ বোস। যা বাংলায় কার্যত অভূতপূর্ব সাংবিধানিক সংকট তৈরি করে দিল বলে মনে করছেন অনেকেই। 

 অতীতে রাজ্যপাল ও রাজ্য সরকার সংঘাত হয়েছে। কিন্তু বাংলায় এ ধরনের সংকট আগে কখনও হয়নি।  রাজভবনের এই পদক্ষেপে  রাজ্য সরকারের পরবর্তী পদক্ষেপ তা নিয়ে  সংশয় দেখা দিল ।