সন্ত্রাস জর্জরিত কোচবিহারে রাজ্যপাল 

Written by SNS June 30, 2023 8:06 pm

কলকাতা , ৩০ জুন – কালিম্পঙ থেকে শিলিগুড়ি যাওয়ার পথে হঠাৎই পথ পরিবর্তন করলেন রাজ্যপাল সি ভি আনন্দ বোস। শুক্রবার হঠাৎই তিনি কোচবিহার যাওয়ার সিদ্ধান্ত নেন।  ভাঙড়, ক্যানিংয়ের পর এবার সন্ত্রাস জর্জরিত কোচবিহারে গিয়ে সেখানকার পরিস্থিতি খতিয়ে দেখতে চান তিনি। জেলা প্রশাসন সূত্রে খবর, শনিবার অশান্ত এলাকা পরিদর্শনে যেতে পারেন রাজ্যপাল সি ভি আনন্দ বোস।

পঞ্চায়েত নির্বাচনের প্রাক্কালে এখন উত্তরবঙ্গে রয়েছেন রাজ্যপাল। জানা গেছে, শুক্রবার শিলিগুড়ি থেকে সড়কপথে কোচবিহারের উদ্দেশে রওনা দেন সি ভি আনন্দ বোস। মালবাজার শহরে বাসস্ট্যান্ড এলাকায় অবস্থিত সরকারি অতিথি নিবাসে কিছুক্ষণ বিশ্রাম নেওয়ার পর  আবার তিনি কোচবিহারের উদ্দেশে রওনা হন। সফরের মাঝখানে মালবাজার শহরে রাজ্যপালের কিছু সময় কাটানোর খবর পেয়ে  প্রশাসনিক মহলে তৎপরতা বেড়ে যায়। মালবাজার মহকুমা পুলিশ প্রশাসন এবং মহকুমা প্রশাসনের উদ্যোগে সরকারি অতিথি নিবাস কার্যালয় চত্বর কঠোর নিরাপত্তার বেড়াজালে ঘিরে ফেলা হয়। মালবাজারে সাময়িক বিশ্রামের পর কফি ও স্ন্যাকস খেয়ে ফের রওনা হন তিনি। 

কোচবিহার পৌঁছে এদিন সার্কিট হাউসে রাত্রিযাপন করবেন রাজ্যপাল। শনিবার সকালে তিনি রওনা দেবেন দিনহাটার উদ্দেশে। সম্প্রতি পঞ্চায়েত ভোটের আবহে দিনহাটা একাধিকবার রাজনৈতিক অশান্তিতে তপ্ত । সেই আবহে এবার দিনহাটা যেতে চান রাজ্যপাল সি ভি আনন্দ বোস।
কখনও মনোনয়ন পর্বে অশান্তি, কখনও কেন্দ্রীয় স্বরাষ্ট্র প্রতিমন্ত্রী নিশীথ প্রামাণিকের গাড়িতে হামলার অভিযোগ, কখনও আবার গুলি, বোমায় প্রাণহানি। সম্প্রতি এই সব ঘটনাতেই বারবার অশান্ত হয়ে উঠেছিল দিনহাটার বিভিন্ন এলাকা। বেশিরভাগ ঘটনাতেই অভিযোগের তির দিনহাটার তৃণমূল বিধায়ক উদয়ন গুহর বিরুদ্ধে। বারবার দ্বন্দ্বে জড়িয়েছে শাসকদল ও বিজেপি। সেসব ঘটনার কথা কানে পৌঁছেছে রাজ্যপালেরও। তাই তিনি নিজেই এবার সরেজমিনে পরিস্থিতি দেখতে চান। আর সেই কারণেই শনিবার দিনহাটা যেতে পারেন। কোচবিহার শহর থেকে দিনহাটার দূরত্ব প্রায় ২৫ কিলোমিটার। শনিবার সকাল দিনহাটার উদ্দেশে রওনা দিতে পারেন।
এর আগে পঞ্চায়েত ভোটের মনোনয়ন পর্বে ভাঙড়ে নজিরবিহীন অশান্তির পর রাজ্যপাল সেখানে যান এবং সেখানকার পরিস্থিতি খতিয়ে দেখেন। বিভিন্ন অশান্ত এলাকা ঘুরে দেখেন, হামলা ও সংঘর্ষে ক্ষতিগ্রস্ত সাধারণ মানুষের সঙ্গে কথাবার্তা বলেন। এরপর তিনি রওনা হন উত্তরবঙ্গে।  গত ২৮ জুন তাঁর  কোচবিহার যাওয়ার কথা থাকলেও প্রাকৃতিক দুর্যোগের কারণে তা বাতিল হয়। বৃহস্পতিবার অশান্তি  রুখতে কড়া পদক্ষেপের বার্তা দেন তিনি । এবার তিনি অশান্ত দিনহাটায় গিয়ে পরিস্থিতি খতিয়ে দেখতে চান।