কানাডার নাগরিকদের জন্য ভিসা পরিষেবা স্থগিত রাখার ঘোষণা ভারত সরকারের 

Written by SNS September 21, 2023 5:23 pm

দিল্লি, ২১ সেপ্টেম্বর –  কানাডার নাগরিকদের জন্য ভিসা পরিষেবা স্থগিত করার কথা ঘোষণা করল ভারত সরকার। সরকারের তরফে জানানো হয়, পরবর্তী নির্দেশ না দেওয়া পর্যন্ত এই সিদ্ধান্ত বলবৎ থাকবে। কানাডায় খালিস্তানি নেতা হরদীপ সিংহ নিজ্জরকে খুনের ঘটনার জেরে উত্তপ্ত হয়ে উঠছে দ্বিপাক্ষিক কূটনৈতিক সম্পর্ক। এই পরিস্থিতিতে কানাডার নাগরিকদের ভিসা দেওয়ার ক্ষেত্রে বিধিনিষেধের  সিদ্ধান্ত যথেষ্ট তাৎপর্যপূর্ণ। বৃহস্পতিবার বিদেশ মন্ত্রকের নির্দেশিকায় বলা হয়েছে, পরবর্তী বিজ্ঞপ্তি প্রকাশিত না হওয়া পর্যন্ত কানাডার নাগরিকদের ভিসা দেওয়া স্থগিত রাখা হবে। সরকারের তরফে এই সিদ্ধান্তকে ‘অপারেশনাল’ বলে উল্লেখ করা হয়েছে বলে জানিয়েছে অনলাইন ভিসা আবেদন করার কেন্দ্র বিএলএস ইন্টারন্যাশনাল।  

খালিস্তানি নেতা খুনে দুই দেশের চাপানউতোরের মধ্যে কানাডার নাগরিকদের জন্য ভিসা পরিষেবা সাময়িক স্থগিত রাখার ঘোষণা করেছে ভারত। প্রসঙ্গত, কয়েকদিন থেকেই উত্তপ্ত হয়ে উঠেছে ভারত-কানাডার দ্বিপাক্ষিক সম্পর্ক। তার মধ্যেই প্রকাশ্যে এল এই সিদ্ধান্ত।

কূটনৈতিক মহলের একাংশের মতে, দুই দেশের মধ্যে যে টানাপোড়েন চলছে তার মধ্যে এই ধরণের সিদ্ধান্ত পরিস্থিতি আরও জটিল করে তুলতে পারে। কানাডার মাটিতে সে দেশের খালিস্তানি নেতা হরদীপ সিংহ নিজ্জরকে খুনের ঘটনায় ভারতীয় গুপ্তচর সংস্থা ‘র’-এর ‘ভূমিকা’ রয়েছে বলে সোমবার অভিযোগ করেন কানাডার প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডো। ঘটনাচক্রে, ট্রুডোর ওই বিবৃতির পরেই কানাডার এক ভারতীয় কূটনীতিককে বহিষ্কার করা হয়। ট্রুডো সরকারের বিদেশমন্ত্রী মেলানি জোলি অভিযোগ করেন, ওই ভারতীয় কূটনীতিক ‘র’-এর আধিকারিক।
ওই পদক্ষেপের প্রতিক্রিয়ায় মঙ্গলবার মোদি সরকার কানাডার এক শীর্ষ কূটনীতিককে পাঁচ দিনের মধ্যে দিল্লি ছাড়ার নির্দেশ দেয়। পাশাপাশি, নিজ্জর খুনের ঘটনায় দায় অস্বীকার করে ভারত। ভারতের সার্বভৌমত্ব এবং জাতীয় সংহতির বিরোধী শক্তিকে কানাডা মদত দিচ্ছে বলেও বিদেশ মন্ত্রকের তরফে অভিযোগ তোলা হয়। বুধবার কানা়ডার উপর চাপ বাড়িয়ে কানাডায় বসবাসকারী ভারতীয় নাগরিক এবং পড়ুয়াদের উদ্দেশে সতর্কবার্তা জারি করে নয়াদিল্লি। কানাডার স্পর্শকাতর এলাকাগুলিতে না যাওয়ার পরামর্শ দেওয়া হয় ভারতীয় নাগরিক এবং পড়ুয়াদের।
বৃহস্পতিবার আচমকাই জানা যায়, কানাডার নাগরিকদের আর ভারতে ঢুকতে না দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে প্রশাসন। বিএলএস ইন্টারন্যাশনাল নামে বেসরকারি সংস্থার ওয়েবসাইটে জানানো হয়, প্রক্রিয়াগত কারণে আপাতত কানাডার নাগরিকদের ভারতের ভিসা দেওয়া যাবে না। তবে ঠিক কী সমস্যার কারণে ভিসা মঞ্জুরের সিদ্ধান্ত বাতিল হল, তা নিয়ে বিস্তারিত কিছুই বলা হয়নি। প্রসঙ্গত, এই সংস্থাটি ভারত ও কানাডার ভিসা সংক্রান্ত পরামর্শ দিয়ে থাকে।

তবে ইতিমধ্যে ইস্যু হওয়া ভিসা বাতিল করার কথা জানানো হয়নি। অর্থাৎ যাদের ভিসা আছে তারা ভারত সফরে আসতে পারেন। আগামী সপ্তাহে দিল্লিতে ২২টি দেশের সেনা প্রধানদের সম্মেলন হবে । সেই সম্মেলনে কানাডার সেনা প্রধানের যোগ দেওয়ার কথা। এখনও পর্যন্ত তাঁর সফর বাতিলের কথা জানায়নি কানাডা।

কূটনৈতিক মহলের একাংশের মতে, ভিসা দেওয়া বন্ধ রাখার ভারত সরকারের সিদ্ধান্তের প্রতিক্রিয়া বিরূপ হতে পারে। কানাডায় প্রায় আড়াই লাখ ভারতীয় ছাত্রছাত্রী আছে। এছাড়া অনাবাসী ভারতীয়র সংখ্যা প্রায় সাড়ে সাত লাখ। জাস্টিন ট্রুডোর সরকার সে দেশে যাওয়ার ভিসা দেওয়া বন্ধ করার পাশাপাশি বাছাই করা সাধারণ নাগরিকদের বহিষ্কারের সিদ্ধান্ত নিতে পারে। সে দেশে বসবাসকারী ভারতীয়দের বড় অংশ শিখ।

ভিসা স্থগিত করে দেওয়ার সিদ্ধান্তে উদ্বেগ প্রকাশ করেছেন কানাডার কর্মকর্তারা। পাশাপাশি নিজ্জর হত্যাকাণ্ডে স্বচ্ছ তদন্তের আহ্বান জানিয়েছে কানাডা সরকার ।