এবার গায়েব বিবর্তনবাদও, সিবিএসই পাঠ্য থেকে ডারউইন সরানোয় প্রতিবাদ বিজ্ঞানের শিক্ষক ও গবেষকদের 

Written by SNS April 22, 2023 3:46 pm

দিল্লি, ২২ এপ্রিল– ইতিহাসের পর এবার বিজ্ঞান বই। সিবিএসই বোর্ডের দশম শ্রেণির পাঠ্যক্রম থেকে চার্লস ডারউইনের বিবর্তনবাদের তত্ত্ব বাদ দেওয়া হয়েছে। যার বিরুদ্ধে প্রতিবাদে শামিল হয়েছেন বিজ্ঞানী, বিজ্ঞান শিক্ষক এবং বিশেষজ্ঞরা। খোলা চিঠি দিয়ে তাঁরা এই বিষয়ে উদ্বেগ প্রকাশ করেছেন।

উল্লেখ্য, কিছুদিন আগেই এই বোর্ডের ইতিহাস বই থেকে মুঘল যুগ সংক্রান্ত যাবতীয় অধ্যায় বাদ দেওয়াহয়েছিল। 

সিবিএসই বোর্ডের দশম শ্রেণির বই থেকে এবার র অধ্যায়টি সম্প্রতি বাদ দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে এনসিইআরটি। দেশের নানা প্রান্তের বিজ্ঞানীরা এই সিদ্ধান্তের বিরুদ্ধে প্রতিবাদে একজোট হয়েছেন। চিঠিতে বিজ্ঞানীরা জানিয়েছেন, ছাত্রছাত্রীদের বিজ্ঞানের বোধ গড়ে তোলার জন্য বিবর্তন বিষয়ক জ্ঞান জরুরি। তা না থাকলে তাদের বিজ্ঞান শিক্ষায় খামতি থেকে যাবে। এই ভাবে শিক্ষায় বঞ্চনা ছাত্রছাত্রীদের সঙ্গে প্রতারণার শামিল বলেও উদ্বেগ প্রকাশ করেছেন বিশেষজ্ঞরা।

‘ব্রেকথ্রু সায়েন্স সোসাইটি’ নামে দেশের একটি স্বেচ্ছাসেবী বিজ্ঞান সংগঠন এনসিইআরটি-র উদ্দেশে খোলা চিঠি পাঠানো হয়েছে। চিঠিতে সিবিএসই বোর্ডের মাধ্যমিক স্তরের পাঠ্যক্রমে ডারউইনের বিবর্তনবাদ ফিরিয়ে আনার দাবি জানানো হয়েছে। চিঠিতে স্বাক্ষর করেছেন ১৮০০ বিজ্ঞানী, বিজ্ঞান শিক্ষক এবং বিশেষজ্ঞ। তাঁদের মধ্যে রয়েছেন আইআইটি, আইআইএসইআর, টাটা ইনস্টিটিউটের মতো দেশের বহু প্রথম সারির শিক্ষা প্রতিষ্ঠানের সঙ্গে যুক্ত বিজ্ঞান বিশেষজ্ঞরা।