জেলের ভিতর আক্রান্ত জর্জ ফ্লয়েডের হত্যাকারী 

Written by SNS November 25, 2023 6:21 pm

ওয়াশিংটন, ২৫ নভেম্বর –  জেলের ভিতরেই ছুরিকাঘাত করা হল আমেরিকার মিনিপলিসের প্রাক্তন পুলিশ আধিকারিক ডেরেক শভিনকে। কৃষ্ণাঙ্গ জর্জ ফ্লয়েডকে হত্যার অভিযোগে দোষী সাব্যস্ত হয়েছিলেন তিনি। তারপর থেকেই এরিজোনার টাক্সন জেলে বন্দি শভিন। সংবাদ সংস্থা এপি সূত্রে খবর, শুক্রবার স্থানীয় সময় সাড়ে ১২টা নাগাদ টাক্সন জেলে শভিনের উপর ছুরি নিয়ে চড়াও হয় আততায়ী। যদিও কে এই হামলা চালিয়েছে সে বিষয়ে এখনও জেল কর্তৃপক্ষের তরফে কিছু জানানো হয়নি।জখম ওই প্রাক্তন পুলিশ আধিকারিককে হাসপাতালে পাঠানো হয়। ঘটনার তদন্ত শুরু হয়েছে। টাক্সন জেলের ভিতর এই ঘটনা ঘটায় জেলের সুরক্ষা ব্যবস্থা নিয়ে প্রশ্ন উঠেছে।

উল্লেখ্য, ২০২০ সালের মে মাসে আমেরিকার একটি ভিডিও ভাইরাল হয়। যেখানে দেখা যায়, মিনিপলিসের পুলিশ আধিকারিক ডেরেক শভিন হাঁটু দিয়ে কৃষ্ণাঙ্গ জর্জ ফ্লয়েডের গলা চেপে ধরে তাঁর শ্বাসরোধ করে রেখেছেন। জর্জ ফ্লয়েড বার বার কাতর অনুরোধ করছিলেন শভিনের কাছে যে তিনি শ্বাস নিতে পারছেন না। কিন্তু তাতে মন গলেনি শভিনের। তিনি হাঁটু সরাননি। প্রায় সাড়ে নয় মিনিট এভাবে বসে থাকায়, ধীরে ধীরে নিস্তেজ হয়ে মৃত্যুর কোলে ঢলে পড়েন ফ্লয়েড। এর পরই গোটা বিশ্বজুড়ে ‘ব্ল্যাক লাইভস ম্যাটার’ আন্দোলন শুরু হয়। সেই চাপে অভিযুক্ত শভিনের ২০ বছরের জেল হয়। সাজাপ্রাপ্ত শভিন টাক্সন জেলে ছিলেন। এবার সেই জেলের ভিতরেই এদিন আক্রান্ত হন তিনি। 

এরপর বারংবার ফিরে এসেছে জর্জ ফ্লয়েডের স্মৃতি। ২০২২ সালে গুলি করা হয় জর্জ ফ্লয়েডেরই চার বছরের নাতনি আরিয়ানাকে। জটিল অস্ত্রপোচার করে প্রাণ বাঁচানো সম্ভব হয় তার।