প্রয়াত আরবিআইয়ের ‘সেরা গভর্নর’ এস ভেঙ্কিটারমণন

Written by Sunita Das November 18, 2023 6:38 pm

দিল্লি, ১৮ নভেম্বর– প্রয়াত রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়ার প্রাক্তন গভর্নর এস ভেঙ্কিটারমণন। শনিবার সকালে ৯২ বছর বয়েসে পরলোক গমন করেন তিনি। পরিবার সূত্রে জানা গিয়েছে, দীর্ঘ রোগভোগের পর এদিন শেষ নিঃশ্বাস ত্যাগ করেন ভেঙ্কিটারমণন।

উল্লেখ্য, আরবিআইয়ের গভর্নর হওয়ার আগে কেন্দ্রীয় অর্থমন্ত্রকের সচিব হিসেবে ১৯৮৫ থেকে ১৯৮৯ অবধি সাফল্যের সঙ্গে কাজ করেন এস ভেঙ্কিটারমণন। তাঁর মৃত্যুতে শোকাচ্ছন্ন দেশের অর্থনীতিবিদরা। এক বিবৃতিতে আরবিআই জানিয়েছে, “অন্যতম কঠিন আর্থিক পরিস্থিতিতে সাফল্যের সঙ্গে নিজের দায়িত্ব পালন করেছেন ভেঙ্কিটারমণন।” অনেকেই মনে করেন আরবিআইয়ের সেরা গভর্নর তিনি।

১৯৯০ থেকে ১৯৯২, এই দু’বছর আরবিআইয়ের অষ্টদশ গভর্নর হিসেবে পদে ছিলেন দক্ষিণ ভারতীয় এই অর্থনৈতিক বিশেষজ্ঞ। এছাড়াও কাজ করেন কেন্দ্রীয় অর্থ মন্ত্রকের সচিবের মতো গুরুত্বপূর্ণ পদেও।বলা বাহুল্য, তার গভর্নর থাকাকালীন সময়ে ভারতীয় অর্থনীতির জন্য অন্যতম চ্যালেঞ্জের সময় হিসেবে গণ্য করা হয় । কারণ তখন বাবরি মসজিদ এবং পরবর্তী দাঙ্গায় উত্তাল গোটা দেশ। তার প্রভাব পড়ছে অর্থনীতিতেও। অন্যদিকে,  সবে মাত্র তৎকালীন অর্থমন্ত্রী মনমোহন সিংয়ের নেতৃত্বে গোটা বিশ্বের জন্য উদার অর্থনীতির দরজা খুলেছে ভারত। দেশে ঢুকছে একের পর এক বিদেশি সংস্থা। চোখের সামনে পালটে যাচ্ছে ভারতীয় অর্থনীতির সংজ্ঞা। সেই সময় সাফল্যের সঙ্গে তিনি আরবিআইয়ের গভর্নরের পদ সামলান।