বৃষ্টি, ধস ও বন্যায় ব্রাজিলে মৃত ২১

Written by SNS September 6, 2023 3:57 pm
ব্রাসিলিয়া, ৬ সেপ্টেম্বর– প্রবল বৃষ্টির পর ধস ও বন্যায় নাজেহাল ব্রাজিল। এখনো পর্যন্ত ২১ জন মারা গেছেন। সরকারি মুখপাত্র জানিয়েছেন, দক্ষিণ ব্রাজিল ভয়াবহ বন্যার কবলে পড়েছে। রিও গ্র্যান্ডে ডো সুলেতে ২৪ ঘণ্টারও কম সময়ে ১২ ইঞ্চির বেশি বৃষ্টি পড়েছে।

জল  কিছুটা কমার পর সেখানে ১৫টি মৃতদেহ উদ্ধার করা হয়েছে। সবমিলিয়ে বন্যা ও ধসে ২১ জন মারা গেছেন।

গত সোমবার থেকে প্রবল বৃষ্টি শুরু হয়। কয়েকশ মানুষের সঙ্গে কোনো যোগাযোগ করা যাচ্ছে না। ছয় হাজারের বেশি মানুষ ঘর ছাড়তে বাধ্য হন। কারণ, বৃষ্টির পরেই শুরু হয় বন্যা ও ধস। লুয়ানা দা লুজ শহরের এক বাসন্দা বলেছেন, ‘সকাল থেকে বন্যার জল বাড়িতে ঢুকে পড়েছে। আমরা উঁচু জায়গায় জিনিসপত্র রাখতে শুরু করি। তাতেও কোনো লাভ হয়নি।’

ব্রাজিলে বন্যার পর উদ্ধার ও ত্রাণের কাজে নেমেছে পুলিশ। বাড়িতে ঢুকে গেছে বন্যার জল । নোভা বাসানো শহরের বাসিন্দা  রেগিনাটো বলেছেন, তিনি সব হারিয়ে বিপর্যস্ত বোধ করছেন। তার বাড়িতে আর কিছুই অবশিষ্ট নেই।
ব্রাজিলের প্রেসিডেন্ট লুইজ ইনাসিও লুলা দা সিলভা বলেছেন, ফেডারেল সরকার সাহায্য করতে প্রস্তুত। তিনি বলেন, ‘সমস্যা হলে মানুষকে বাঁচাতে ফেডারেল সরকার সেখানে কাজ করবে।’ আবহাওয়া অফিস জানিয়ে, আরো বৃষ্টি হতে পারে ফলে পরিস্থিতি খারাপ হতে পারে।