পাকিস্তানে ভারতীয় দূতাবাসে প্রথম মহিলা প্রধান 

Written by Sunita Das August 29, 2023 3:57 pm
দিল্লি, ২৯ আগস্ট – পাকিস্তানে ভারতীয় হাই কমিশনের প্রথম মহিলা প্রধান হিসেবে যোগ দিচ্ছেন গীতিকা শ্রীবাস্তব। সোমবার বিদেশ মন্ত্রক সূত্রে এ খবর জানা যায় । ভারত-পাক কূটনৈতিক সম্পর্কের ইতিহাসে এই প্রথম কোনও হাই কমিশনের শীর্ষ পদে একজন মহিলা কূটনীতিক যোগ দিতে চলেছেন। বিদেশমন্ত্রকের বর্তমান যুগ্ম সচিব চার্জ ডি’অ্যাফেয়ার্স পদের দায়িত্ব নেবেন তিনি।
২০১৯ সালে কাশ্মীর থেকে ৩৭০ ধারা প্রত্যাহারের পর ভারত-পাক সম্পর্কের প্রভূত অবনতি হয়।  সেই সময় দুই দেশই তাদের নিজ নিজ রাষ্ট্রদূতকে ফিরিয়ে নেয়। ‘হাই কমিশনার’ পদের অবলুপ্তি ঘটে। হাই কমিশনের শীর্ষপদ হিসাবে চিহ্নিত করা হয় চার্জ ডি’অ্যাফেয়ার্সকে।  এই পদে এতদিন ছিলেন এম সুরেশ কুমার।
২০০৫ সালের আইএফএস বা ইন্ডিয়ান ফরেন সার্ভিস ব্যাচের আধিকারিক গীতিকা বর্তমানে বিদেশ মন্ত্রকের যুগ্ম সচিব হিসেবে কাজ করছেন। ভারত-প্রশান্ত মহাসাগরীয় অঞ্চল বিভাগের  দায়িত্বে রয়েছেন তিনি। সরকারি সূত্রের খবর, ইসলামাবাদের বর্তমান ভারতীয় চার্জ ডি’অ্যাফেয়ার্স সুরেশ কুমার দিল্লিতে ফিরে আসলে তাঁর পদে দায়িত্ব নেবেন গীতিকা।
বিদেশমন্ত্রকের যুগ্ম সচিব হওয়ার আগে গীতিকা শ্রীবাস্তব ২০০৭ থেকে ২০০৯ পর্যন্ত চিনে ভারতীয় দূতাবাসে কাজ করেছিলেন।  সেই সময় কাজের সুবিধের জন্য তাঁকে ম্যান্ডারিন ভাষা শিখতে হয়।  কলকাতার আঞ্চলিক পাসপোর্ট অফিসে অফিসার হিসেবে কাজ করার অভিজ্ঞতাও রয়েছে তাঁর।
প্রসঙ্গত, সম্প্রতি নয়াদিল্লির পাক হাই কমিশনের চার্জ ডি’অ্যাফেয়ার্স পদে সলমন শরিফের বদলে এসেছেন সাদ ওয়ারিচ। তিনি পাক বিদেশ মন্ত্রকের আফগানিস্তান, ইরান এবং তুরস্ক ডেস্কের পরিচালক পদে ছিলেন।