ভারতীয় নৌবাহিনীতে প্রথম মহিলা কমান্ডিং অফিসার

Written by SNS December 2, 2023 4:53 pm

দিল্লি, ২ ডিসেম্বর – ভারতীয় নৌবাহিনীতে প্রথম মহিলা কমান্ডিং অফিসার। নৌবাহিনীতে মহিলাদের ভূমিকা পর্যবেক্ষণের পর এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে বলে জানিয়েছে বাহিনীর প্রধান অ্যাডমিরাল আর হরি কুমার। নৌদিবসের আগে সংবাদমাধ্যমের মুখোমুখি হন নৌবাহিনীর প্রধান। বক্তব্য রাখতে গিয়ে যুদ্ধ জাহাজে মহিলা কমান্ডিং অফিসার নিয়োগের কথা ঘোষণা করেন তিনি।নৌবাহিনীতে মহিলাদের ক্ষমতা বৃদ্ধিতে আগামীদিনে আরও বেশ কয়েকজন মহিলাকে গুরুত্বপূর্ণ পদে নিয়োগের পরিকল্পনার কথাও জানান অ্যাডমিরাল হরি কুমার।

সেনবাহিনীতে মহিলাদের ক্ষমতা প্রতিষ্ঠিত হয়েছে আগেই। এবার সেই পথে হাঁটল নৌবাহিনীও। বর্তমানে নৌবাহিনীতে ১ হাজার জন মহিলা অগ্নিবীর আছেন বলে নৌবাহিনীর প্রধান জানিয়েছেন। তিনি বলেন, প্রশিক্ষণের পর চলতি বছরের মার্চ মাসে মহিলা অগ্নিবীরদের প্রথম ব্যাচটিকে অন্তর্ভুক্ত করা হয়েছিল।
গত কয়েক মাসে ভারত মহাসাগরীয় অঞ্চলে চিনের তৎপরতা বেড়েছে। উল্লেখযোগ্য সংখ্যায় সামরিক জাহাজের উপস্থিতি বৃদ্ধি পেয়েছে যা ভারতের কাছে আশঙ্কার কারণ হয়ে দাঁড়াতে পারে বলেও ইঙ্গিত দেওয়া হয়েছিল বিশেষজ্ঞ মহলের পক্ষ থেকে। এই নিয়েও মুখ খোলেন নৌবাহিনীর প্রধান অ্যাডমিরাল হরি কুমার। তবে পরিস্থিতির উপর নজর রাখা হয়েছে বলে আশ্বস্ত করেন তিনি। নৌবাহিনীর প্রধান আরও বলেন, নৌবাহিনীর জাহাজ, সাবমেরিন এবং বিমানগুলি উচ্চ পর্যায়ের নজরদারি কাজে নিযুক্ত করা হয়েছে বলে দাবি করেন। অ্যাডমিরাল বলেন, জাহাজগুলি ইন্দো-প্যাসিফিক অঞ্চল জুড়ে চালাচ্ছে নজরজারি। সাবমেরিনগুলি ওমান, অস্ট্রেলিয়া এবং ইন্দোনেশিয়ার বন্দরে অপারেশনাল টার্ন অ্যারাউন্ডে রয়েছে। সেই সঙ্গে নৌবাহিনীর জওয়ানরাও জাতীয় স্বার্থে দিনরাত কাজ করে চলেছে বলেও জানিয়েছেন অ্যাডমিরাল কুমার।
সেই সঙ্গে সমন্বয়ের জন্য নৌসেনা প্রতিশ্রুতিবদ্ধ বলে জানিয়েছেন অ্যাডমিরাল হরি কুমার। আত্মনির্ভরতা ভারতীয় নৌবাহিনী আত্মনির্ভরতা পথে অনেকটা এগিয়েছে বলে দাবি করেছে হরি কুমার। এ ব্যাপারে বাজেট বরাদ্দ ২৬ শতাংশ বৃদ্ধির কথা উল্লেখ করেন।