বিশ্বে প্রথম, অস্ট্রেলিয়ায় মহিলার মস্তিষ্কে তিন ইঞ্চি লম্বা কৃমি

Written by SNS August 29, 2023 4:46 pm

ক্যানবেরা, ২৯ আগস্ট– বিশ্বে প্রথম এক মহিলার মস্তিষ্কে এতবড় কৃমির সন্ধান পেলেন চিকিৎসকেরা। অস্ট্রেলিয়ায় এক ৬৪ বর্ষিত মহিলার মস্তিষ্কে আট সেন্টিমিটার (তিন ইঞ্চি) লম্বা জীবন্ত কৃমি পাওয়া গেছে। গত বছর অস্ট্রেলিয়ার রাজধানী ক্যানবেরায় ওই নারীর ক্ষতিগ্রস্ত ফ্রন্টাল লোব টিস্যু অপসারণের লক্ষ্যে অস্ত্রোপচারের সময় ‘দড়ির মতো গড়নের’ কীটটি পাওয়া যায়।

বিজ্ঞানীরা বলছেন, লাল রঙের এই পরজীবী ওই মহিলার মস্তিষ্কে দুই মাস ধরে বাস করছে বলেই ধারণা। গবেষকেরা সতর্ক করে বলছেন, এ ঘটনা প্রাণী থেকে মানুষের দেহে রোগ ও সংক্রমণ বৃদ্ধির আশঙ্কা বাড়িয়ে তুলেছে।

নিউরোসার্জন হরি প্রিয়া বান্দি ওই নারী রোগীর মস্তিষ্ক থেকে তিন ইঞ্চি লম্ব পরজীবী কৃমিটি বের করে আনেন। এরপরই তিনি ক্যানবেরা হাসপাতালের সংক্রামক ব্যাধির চিকিৎসক সঞ্জয় সেনানায়েকসহ অন্য সহকর্মীদের ফোনে বিষয়টি জানান। হরি প্রিয়া চিকিৎসক সঞ্জয়কে বলেন, ‘হায় ঈশ্বর, আমি ওই নারী রোগীর মস্তিষ্ক থেকে যা বের করেছি, আপনি তা দেখে বিশ্বাস করবেন না। ওই কীট জীবিত এবং নড়াচড়া করছে।’

চিকিৎসকেরা বলছেন, একপর্যায়ে ওই মহিলার অব্যাহতভাবে অস্বাভাবিক পেটব্যথা, কাশি, রাতে শরীর ঘামানো এবং ডায়রিয়া ব্যাপকভাবে বাড়তে থাকে। এতে তাঁর স্মৃতিশক্তি লোপ পায় এবং তিনি বিষণ্নতায় ভুগতে থাকেন। ২০২১ সালের জানুয়ারির শেষ দিকে ওই মহিলাকে হাসপাতালে ভর্তি করা হয়।

অস্ত্রোপচারের পর ওই নারী ধীরে ধীরে সেরে উঠছেন। আর এর মাধ্যমে চিকিৎসাবিদ্যার ইতিহাসে যোগ হলো বিরল এক ঘটনা।