অমরনাথ যাত্রায় জঙ্গি হামলার আশঙ্কা, সতর্ক করা হল নিরাপত্তাবাহিনীকে 

Written by SNS June 6, 2023 7:03 pm
 শ্রীনগর , ৬ মে – অমরনাথ যাত্রা শুরুর আগেই জঙ্গি হামলার আশঙ্কা। গোয়েন্দা সূত্রে খবর, অমরনাথ যাত্রার সময় জম্মু-কাশ্মীরে জঙ্গিরা হামলা চালাতে পারে।  জানা গেছে , জম্মুতে জঙ্গিদের কাজে লাগানোর পরিকল্পনা করছে পাকিস্তান। রফিক নাই এবং মহম্মদ আমিন বাট ওরফে আবু খুবেইবকে   জঙ্গিকে অমরনাথ যাত্রায় হামলা চালানোর দায়িত্ব দেওয়া হয়েছে বলে দাবি। মূলত রাজৌরি-পুঞ্চ, পীরপাঞ্জাল  এবং চেনাব ভ্যালি এলাকায় হামলার ছক কষা হয়েছে বলে ওই সূত্রের খবর।  আগামী জুলাই থেকে অমরনাথ যাত্রা শুরু হতে চলেছে। তার আগেই নিরাপত্তাবাহিনীকে সতর্ক করা হল। 
আগামী ১ জুলাই থেকে অমরনাথ যাত্রার পথ খুলে দেওয়া হবে তীর্থযাত্রীদের জন্য। চলবে ২ মাস ধরে। জম্মু-কাশ্মীরে এই তীর্থযাত্রা শুরু হলেই যাত্রীদের উপর হামলা চালাতে পারে পাকিস্তানি জঙ্গিরা। ডোডা এবং পুঞ্চে তরুণ প্রজন্মকে জঙ্গিদলে যোগ দেওয়ার জন্য সমাজমাধ্যমে আবেদন জানাচ্ছেন ২ জঙ্গি। কম সময়ে যত বেশি সংখ্যক যুবককে জঙ্গি দলে যুক্ত করা যায়, তারই চেষ্টা চালানো হচ্ছে বলে ওই সূত্রের দাবি। অমরনাথ যাত্রায় যাতে কোনও রকম অপ্রীতিকর পরিস্থিতি না  হয়, সেজন্য নিরাপত্তা ব্যবস্থা আরও আঁটসাঁট করা হচ্ছে।জম্মুর সমস্ত প্রান্তে নজরদারি চালাচ্ছে নিরাপত্তাবাহিনী, পুলিশ, সিআরপিএফ, কুইক রেসপন্স টিম এবং সশস্ত্র সীমা বল। আগামী ১ জুলাই থেকে অমরনাথ যাত্রার জন্য নাম নথিভুক্তিকরণ প্রক্রিয়া শুরু হচ্ছে। ৬২ দিন ধরে চলবে এই যাত্রা। ৩১ অগস্ট এই যাত্রা শেষ হবে ।

অমরনাথ যাত্রীদের গতি অবরুদ্ধ করতেই পাক জঙ্গিরা হামলা চালাতে পারে । হামলা হবে সীমানার নিরাপত্তারক্ষীদের উপরও। এই কারণেই গোটা এলাকা কড়া নিরাপত্তা বলয়ে মুড়ে ফেলা হয়েছে। গোয়েন্দা আধিকারিকরা আরও জানতে পেরেছেন, রফিক পুঞ্চের বাসিন্দা এবং মহম্মদ আমিন ডোডা জেলার বাসিন্দা। তারা দু’জনই বর্তমানে পাক অধিকৃত কাশ্মীর থেকে নিজেদের জঙ্গি কার্যকলাপ চালাচ্ছে। তবে পুঞ্চ ও ডোডায় রফিক এবং আমিনের বাড়িতে প্রতিনিয়ত নজর রাখছেন গোয়েন্দারা।