সিসোদিয়ার বিচার বিভাগীয় হেফাজতের মেয়াদ বৃদ্ধি , ২২ নভেম্বর পর্যন্ত হেফাজত বৃদ্ধি

Written by SNS October 19, 2023 8:42 pm

দিল্লি, ১৯ অক্টোবর –   মনীশ সিসোদিয়ার বিচার বিভাগীয় হেফাজতের মেয়াদ বৃদ্ধি করল দিল্লির বিশেষ আদালত। আদালত  ২২ নভেম্বর পর্যন্ত বিচার বিভাগীয় হেফাজত   বৃদ্ধির নির্দেশ দিয়েছে ।  দিল্লির আবগারি কেলেঙ্কারিকাণ্ডে আর্থিক অনিয়মের মামলায় মনীশ সিসোদিয়ার জামিনের আবেদনের  রায়দান স্থগিত রেখেছে সুপ্রিম কোর্ট। তারই মধ্যে আপের প্রাক্তন উপ-মুখ্যমন্ত্রীর বিচার বিভাগীয় হেফাজতের মেয়াদ বৃদ্ধি করা হল।   প্রসঙ্গত, চলতি বছরের ফেব্রুয়ারি মাসে আবগারি দুর্নীতিতে জড়িত থাকার অভিযোগে গ্রেফতার করা হয়েছিল মণীশ সিসোদিয়াকে। সিবিআই গ্রেফতারির কয়েকদিনের মধ্যে গ্রেফতার করে ইডিও। সেই থেকে জেলেই রয়েছেন দিল্লির প্রাক্তন উপ-মুখ্যমন্ত্রী।

দিল্লি সরকারের আবগারি দুর্নীতি মামলায় আর্থিক বেনিয়মের অভিযোগে সিবিআইয়ের পাশাপাশি প্রবীণ আপ নেতা মণীশ সিসোদিয়াকে গ্রেফতার করেছিল ইডি। সেই মামলায় বৃহস্পতিবার বিচার বিভাগীয় হেফাজতের মেয়াদ বৃদ্ধির আবেদন করে দিল্লির একটি আদালতে দ্বারস্থ হয় ইডি।  আদালত সেই আবেদন মঞ্জুর করে ২২ নভেম্বর পর্যন্ত মেয়াদ বৃদ্ধির নির্দেশ দিয়েছে। আদালতের এই নির্দেশের জেরে আসন্ন পুজো, দিওয়ালির উৎসবের দিনগুলিতে জেলেই থাকতে হবে সিসোদিয়াকে। 
এদিকে, আবগারি দুর্নীতি মামলায় গ্রেফতারিকে চ্যালেঞ্জ করে শীর্ষ আদালতের দ্বারস্থ হয়েছেন প্রবীণ আম আদমি পার্টির নেতা। ১৮ অক্টোবর সেই মামলায় শুনানি হয় বিচারপতি সঞ্জীব খান্না এবং বিচারপতি এসভিএন ভাট্টির বেঞ্চে। সিসোদিয়ার আইনজীবী অভিষেক মনু সিংভি আদালতকে জানিয়েছেন, দীর্ঘদিন ধরে দিল্লির প্রাক্তন উপমুখ্যমন্ত্রীর বিরুদ্ধে তদন্ত করছে ইডি। কিন্তু নির্দিষ্ট কোনও প্রমাণ তাদের কাছে নেই । কতগুলি ভাসা ভাসা  তথ্যের উপর ভিত্তি করে তাঁকে জেলে আটকে রাখা হয়েছে ।
 
সিসোদিয়ার আইনজীবী আরও বলেন যে তাঁর মক্কেলকে ঘুষ দেওয়ার অভিযোগ এনেছে সিবিআই। কিন্তু সেই টাকার সঙ্গে সিসোদিয়া কিংবা তাঁর পরিবার আদৌও যুক্ত কিনা  তা নিয়ে কোনও প্রমান পাচ্ছেন না তদন্তকারীরা। এরপর দিল্লির প্রাক্তন উপ-মুখ্যমন্ত্রীর বিরুদ্ধে বিচার প্রক্রিয়া কত সময় লাগবে, তা নিয়ে প্রশ্ন করে ডিভিশন বেঞ্চ। এ নিয়ে অতিরিক্ত সলিসিটির জেনারেলের মন্তব্যে ক্ষোভ প্রকাশ করেন দুই বিচারপতি।
দুই পক্ষের সওয়াল জবাব শোনার পর রায়দান স্থগিত রেখেছেন বিচারপতি সঞ্জীব খন্না ও বিচারপতি এসভিএন ভাট্টি। অন্যদিকে, বিচার বিভাগীয় হেফাজতের মেয়াদ শেষ হয়ে আসছিল প্রবীণ আপ নেতার। মেয়াদ বৃদ্ধির আবেদন করে দিল্লির বিশেষ আদালতে ইডি দ্বারস্থ হলে, ২২ নভেম্বর পর্যন্ত মেয়াদ বৃদ্ধির নির্দেশ দেওয়া হয়েছে।