হিজাব পরেই পরীক্ষা দেওয়া যাবে কর্নাটকে

Written by SNS November 16, 2023 8:13 pm

বেঙ্গালুরু, ১৬ নভেম্বর – হিজাব পরেই পরীক্ষা দেওয়া যাবে কর্নাটকে। দু’দিন ধরে নানা টানাপোড়েনের পর কর্নাটকের শিক্ষামন্ত্রী এমসি সুধাকর ঘোষণা করেছেন, হিজাবের উপর আদৌ কোনও নিষেধাজ্ঞা জারি করা হয়নি। সব ধরনের প্রচলিত পোশাক পরেই পরীক্ষার হলে প্রবেশ করা যাবে। যদিও এর আগের ৪৮ ঘণ্টা এই বিষয় নিয়ে সরগরম ছিল রাজ্য রাজনীতি। যার জেরে হস্তক্ষেপ করতে হয় কংগ্রেস সভাপতি মল্লিকার্জুন খাড়্গে এবং প্রাক্তন সভাপতি সনিয়া গান্ধিকে। জম্মু-কাশ্মীরের প্রাক্তন মুখ্যমন্ত্রী ওমর আবদুল্লাহ দু’দিন আগে কংগ্রেস সরকারের সমালোচনা করে বলেন, তাহলে বিজেপির সঙ্গে আর ফারাক কী রইল। তিনি খাড়্গে, সনিয়াদের হস্তক্ষেপ দাবি করেন। 

তেলেঙ্গানায় এই ইস্যুকে কংগ্রেসকে বিপাকে ফেলে সব দল। অল ইন্ডিয়া মজলিস-ই-ইত্তেহাদুল মুসলিমিনের সভাপতি তথা হায়দরাবাদের সাংসদ আসাউদ্দিন ওয়েইসি বলেন, কংগ্রেস ভোটের আগে বলেছিল ক্ষমতায় এসে শিক্ষাঙ্গনে হিজাবে নিষেধাজ্ঞা তুলে দেবে। সেই প্রতিশ্রুতি রাখেনি। উল্টে প্রতিযোগিতামূলক পরীক্ষায় নিষেধাজ্ঞা চাপাচ্ছে। দলীয় সূত্রের খবর, তেলেঙ্গানা এবং রাজস্থান কংগ্রেসও দলীয় হাইকমান্ডকে জানায় কর্নাটক সরকারের সিদ্ধান্তে তারা সমস্যায় পড়েছে। অবশেষে দক্ষিণের ওই রাজ্যের শিক্ষামন্ত্রী ব্যাখ্যা দেন, হিজাবে কোনও বিধিনিষেধ আরোপ করা হয়নি। 

পরীক্ষায় কারচুপি রুখতে হিজাব নিষিদ্ধ করে কর্নাটক । কেবল হিজাব নয়, টুপি বা মাথা ঢাকার অন্যান্য পোশাক পরেও ঢোকা যাবে না পরীক্ষাকেন্দ্রে। পরা যাবে না কোনও ধরনের গয়নাও। এর আগে সরকারি চাকরির পরীক্ষা দেওয়ার সময়ে কোনও পোশাকবিধি ছিল না কর্নাটকে। অক্টোবর মাসে আয়োজিত পরীক্ষাগুলোতেও হিজাব পরেই পরীক্ষাকেন্দ্রে ঢুকতে পারতেন পরীক্ষার্থীরা। কিন্তু নভেম্বর মাস থেকে হিজাব-সহ অন্যান্য বেশ কিছু পোশাকে নিষেধাজ্ঞা জারি হয়েছে। পরীক্ষা আয়োজনকারী সংস্থার মতে, কারচুপি রুখতেই এই পদক্ষেপ। কারণ বেশ কয়েকটি পরীক্ষায় ব্লুটুথ স্পিকারের মতো গ্যাজেট নিয়ে ঢুকেছিলেন পরীক্ষার্থীরা। তাই মুখ, মাথা, কান ঢেকে রাখা সমস্ত পোশাক নিষিদ্ধ করা হয়।  

অক্টোবরের শেষ দিকে একাধিক পরীক্ষায় ব্যাপক কারচুপির অভিযোগ ওঠে কর্নাটকে। ব্লু-টুথ নিয়ে পরীক্ষাকেন্দ্রে ঢুকেছেন পরীক্ষার্থীরা। ইতিমধ্যেই এই কারচুপির তদন্ত শুরু করেছে কর্নাটকের সিআইডি। তার পরেই নভেম্বর মাস থেকে নয়া পোশাকবিধি চালু হয় সেরাজ্যে। তবে এই নির্দেশিকা ঘিরে তুমুল বিতর্ক শুরু হওয়ায় ফের নির্দেশের বদল ঘটল ।