মনীশ সিসোদিয়া মামলায় শীর্ষ আদালতের তোপে ইডি 

Written by SNS October 5, 2023 6:43 pm

দিল্লি, ৫ অক্টোবর –  সুপ্রিম কোর্টে মনীশ সিসোদিয়া মামলায় প্রশ্নের মুখে ইডি।  অভিযুক্তের বিরুদ্ধে যথাযথ প্রমান কোথায় , সেই প্রশ্ন তোলেন বিচারপতি। বিচারপতি বলেন, এখনও পর্যন্ত দিল্লির প্রাক্তন উপমুখ্যমন্ত্রীর বিরুদ্ধে জোরালো প্রমাণ পেশ করতে পারেনি তদন্তকারী সংস্থা। আবগারি কেলেঙ্কারি থেকে আর্থিকভাবে লাভবান হয়েছেন মণীশ সিসোদিয়া, তার বিস্তারিত প্রমাণ চেয়ে ইডিকে প্রশ্ন করে সুপ্রিম কোর্ট।  ফেব্রুয়ারি মাস থেকে আবগারি দুর্নীতি মামলার অভিযোগে জেলবন্দি রয়েছেন সিসোদিয়া।

এই মামলায় জামিন চেয়ে সুপ্রিম কোর্টের দ্বারস্থ হন আপ নেতা সিসোদিয়া। শুনানি চলাকালীন শীর্ষ আদালতের দুই বিচারপতির তোপের মুখে পড়ে ইডি। সঞ্জীব খান্না ও এস ভি এন ভাট্টির প্রশ্ন, “অভিযুক্তের বিরুদ্ধে তথ্য প্রমাণ কই? অভিযোগ আনলে তার প্রত্যেকটা ঘটনা প্রমাণ-সহ পেশ করতে হবে।” সেই সঙ্গে শীর্ষ আদালতের পর্যবেক্ষণ, আর্থিক তছরুপের মামলায় সিসোদিয়াকে আপাতভাবে দোষী মনে করা যাচ্ছে না।

শীর্ষ আদালতের বিচারপতি বলেন, ইডির দাবি দুই ধাপে টাকা এসেছে মণীশ সিসোদিয়ার হাতে। কিন্তু সেই অর্থ কে দিল? অনেক জায়গা থেকেই টাকা আসতে পারে, সেটা যে আবগারি দুর্নীতি থেকেই এসেছে তার কী প্রমাণ? এই মামলায় অন্যতম অভিযুক্ত দীনেশ আরোরার বয়ান ছাড়া আর কোনও প্রমাণ পেশ করতে পারেনি ইডি। তাহলে কোন যুক্তিতে তাঁর বিরুদ্ধে আর্থিক তছরুপের অভিযোগ আনা হল?

গত ২৬ ফেব্রুয়ারি আবগারি দুর্নীতিকাণ্ডে গ্রেপ্তার করা হয় দিল্লির প্রাক্তন উপ-মুখ্যমন্ত্রীকে। অবিজেপি প্রায় সব বিরোধী দলই তাঁর পাশে দাঁড়ায়। আম আদমি পার্টির অভিযোগ, রাজনৈতিক প্রতিহিংসার জেরেই মণীশকে গ্রেপ্তার করা হয়েছে। এরপর দিল্লি মন্ত্রিসভা থেকে ইস্তফা দেন দুর্নীতির অভিযোগে ধৃত আপ নেতা। 

প্রসঙ্গত, বুধবারই আবগারি মামলায় গ্রেপ্তার হন আপ সাংসদ সঞ্জয় সিং। তার পরের দিনই সুপ্রিম কোর্টে এই মামলা নিয়ে প্রশ্নের মুখে ইডি।