মোদিকে ক্লিনচিট নির্বাচন কমিশনের

মিশন শক্তি নিয়ে জাতির উদ্দেশ্যে দেওয়া প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির ভাষণ নির্বাচনের আদর্শ আচরণবিধি লংঘন করেনি বলে জানাল নির্বাচন কমিশন।

Written by SNS March 31, 2019 2:50 pm

নরেন্দ্র মোদি (Photo: IANS)

দিল্লি, ৩০ মার্চ -মিশন শক্তি নিয়ে জাতির উদ্দেশ্যে দেওয়া প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির ভাষণ নির্বাচনের আদর্শ আচরণবিধি লংঘন করেনি বলে জানাল নির্বাচন কমিশন। বিরোধী দলগুলি যতই মোদিকে আক্রমণ করুক জাতীয় নির্বাচন কমিশন জানিয়ে দিল যে প্রধানমন্ত্রীর বক্তব্য খতিয়ে দেখার জন্য যে কমিটির উপর দায়িত্ব দেওয়া হয়েছিল সেই কমিটি জানিয়েছে, ‘সরকারি সংবাদ মাধ্যমের অপব্যবহার সংক্রান্ত আদর্শ আচরণবিধি ৪ ও ৫ নম্বর প্রচ্ছদ অনুযায়ী এই ঘটনা হয়নি’।

জাতির উদ্দেশ্যে দেওয়া সাক্ষাৎকারে মিশন শক্তির সফল উৎক্ষেপণ, এন্টি স্যাটেলাইট মিসাইলের সাফল্য ঘোষণা করেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। তিনি বক্তব্য রাখার সময় জাতির সুরক্ষা নিশ্চিত করতে সরকারের প্রচেষ্টার কথা তুলে ধরেন। বিরোধীদের অভিযোগ প্রধানমন্ত্রীর ভাষণ আদর্শ আচরণবিধি লংঘন করেছে, সেই সঙ্গে ভোটারদের প্রভাবিত করেছে।

নির্বাচনের দিনক্ষণ ঘোষণা হওয়ার পর চালু হয়নি আদর্শ আচরণবিধি। সরকার এবং রাজনৈতিক দলগুলির কি করা উচিত এবং কি করণীয় নয় তা বলা থাকে এই বিধিতে।

নির্বাচন কমিশনের সূত্র মারফত খবর, জাতীয় নিরাপত্তার স্বার্থে কোন পদক্ষেপ করা হলে তার জন্য নির্বাচন কমিশনের অনুমতি নিতে হয় না সরকারকে। কিন্তু নির্বাচনের আদর্শ আচরণবিধি অনুযায়ী, ক্ষমতাসীন দল সরকারি টাকা খরচ করে ভোটের আগে কোনো সাফল্য নিয়ে প্রচার করতে পারেন না।

কমিশনের তরফে জানানো হয়েছে, সরকারি টাকায় খবরের কাগজ এবং সংবাদ মাধ্যমে বিজ্ঞাপন এবং পক্ষপাতিত্ব করে ক্ষমতায় থাকা দল নিজেদের স্বার্থে রাজনৈতিক খবর প্রচার করা এবং নির্বাচনের সময় কোন মাধ্যমের অপব্যবহার করে প্রচার করা উচিত নয়।

বিরোধীরা অভিযোগ তোলে যে মোদি সরকার ক্ষমতার অপব্যবহার করে মিশন শক্তির প্রচার করছেন, যার সব কৃতিত্বই বিজ্ঞানীদের পাওয়া উচিত। কিন্তু প্রধানমন্ত্রী যেভাবে মিশন শক্তির হয়ে প্রচার চালালেন তাতে তিনি নিজের ক্ষমতাই বেশি করে জাহির করলেন। কংগ্রেস সভাপতি রাহুল গান্ধী যাকে ‘বিশ্ব নাট্য দিবস’ বলে কটাক্ষ করেছিলেন।