সাগরতলে তিনতলা মসজিদ বানাচ্ছে দুবাই 

Written by SNS September 23, 2023 4:33 pm

দুবাই, ২৩ সেপ্টম্বর– এবার ধর্মীয় পর্যটনকে আকর্ষণীয় করে তুলতে সাগরতলে মসজিদ নির্মাণের ঘোষণা করল দুবাই সরকার । ৫ কোটি ৫০ লাখ আমিরাতি দিরহাম ব্যয়ে দুবাইয়ের সমুদ্র উপকূলে এ মসজিদ নির্মিত হবে, যা ভারতীয় টাকায় প্রায় ১০০ কোটির বেশি।

গত বৃহস্পতিবার এক সংবাদ সম্মেলনে এই মসজিদ নির্মাণের ঘোষণা করা হয়। মসজিদটির নির্মাণকাজ এখনো শুরু হয়নি। শিগগিরই মসজিদটির নির্মাণকাজ শুরু হতে যাচ্ছে। আশা করা হচ্ছে, ২০২৪ সালের মধ্যেই মসজিদটি উদ্বোধন করা সম্ভব হবে। নির্মাণ সম্পন্ন হলে বিশ্বে এটিই হবে সাগরতলে নির্মিত প্রথম মসজিদ।

কর্তৃপক্ষের সরবরাহ করা নকশা অনুযায়ী মসজিদটির অর্ধেক থাকবে পানির নিচে। পানির ওপরে থাকা বাকি অর্ধেকে থাকবে বসার জায়গা ও কফিশপ। থাকছে কোরআন প্রদর্শনী কেন্দ্রও।

আমিরাতের মসজিদটি হবে তিনতলা। জলের নিচে থাকা অংশটি ব্যবহৃত হবে নামাজের স্থান হিসেবে। এতে ৫০-৭০ জন মুসল্লি একসঙ্গে নামাজ আদায় করতে পারবেন। সেখানে থাকবে অজু করার ব্যবস্থাও। দ্বিতীয় তলায় থাকবে অত্যাধুনিক মিলনায়তন।

ধর্মীয় পর্যটন প্রকল্পের অধীনে এ মসজিদ নির্মাণের পরিকল্পনার কথা জানায় আমিরাতের ইসলামিক অ্যাফেয়ার্স অ্যান্ড চ্যারিটেবল অ্যাকটিভিটিজ ডিপার্টমেন্ট (আইএসিএডি)। এই দপ্তরের কর্মকর্তা আহমেদ আল মানসুরি বলেন, শিগগিরই মসজিদটির নির্মাণকাজ শুরু হবে।

এই কর্মকর্তা বলেন, সব ধর্মের মানুষই মসজিদটি পরিদর্শন করতে পারবেন। তবে পরিদর্শনকারীদের মার্জিত পোশাক পরে যেতে হবে।