রাতে ভাল ঘুম হওয়ার জন্য পান করুন কেশর চা।

Written by SNS October 14, 2023 11:53 am

চা ভারতবর্ষের প্রত্যেকটা মানুষের দৈনন্দিন জীবনধারার সঙ্গে জড়িয়ে আছে। এক কাপ চা ছাড়া দিন শুরু করার কথা ভাবাই যায় না। সারা দিনে যে কত কাপ হয়ে যায়, তার কোনও হিসাব থাকে না। চা পাতার গন্ধে, স্বাদে ক্লান্তি, অবসাদ সব ধুয়ে যায়। দুধ চা, লিকার চা লেবু চা, গ্রিন টি, মিন্ট টি, ওলং টি – সবই চেখে দেখেছেন। কিন্তু কেশর দেওয়া চা কখনও খেয়েছেন কি? চিকিৎসকদের মতে, বিভিন্ন ভিটামিন এবং খনিজে ভরপুর কেশরের অনেক গুণ। রাতে ঘুমানোর আগে নিয়মিত কেশর দেওয়া চা পানেই অনেক স্বাস্থ্য সমস্যার সমাধান হতে পারে। তাহলে জেনে নিন, কেশর চা খেলে শরীরে কী কী উপকার হয়।
১)রক্তে শর্করার মাত্রা নিয়ন্ত্রণ করে-
গবেষণায় দেখা গেছে, কেশর রক্তে শর্করার মাত্রা নিয়ন্ত্রণে সাহায্য করে। রাতে ব্লাড সুগার নিয়ন্ত্রণে থাকলে ভাল ঘুম হয় এবং বিপাকীয় স্বাস্থ্য ঠিক থাকে।
২)হার্ট সুস্থ রাখে-
কেশরের মধ্যে থাকা অ্যান্টি-অক্সিড্যান্ট হৃদরোগের ঝুঁকি কমিয়ে দিতে পারে। বিশেষজ্ঞদের মতে, রক্তে খারাপ কোলেস্টেরলের মাত্রা নিয়ন্ত্রণ করতেও দারুণ কাজ করে কেশর মেশানো চা।
৩)রক্তচাপ কমায়-
নিয়মিত কেশর চা পানে রক্তচাপও নিয়ন্ত্রণে থাকে। কেশরের মধ্যে থাকা অ্যান্টি-অক্সিড্যান্ট রক্তে খারাপ কোলেস্টেরলের মাত্রা কমিয়ে আনে। কেশরের গন্ধে মানসিক চাপও নিয়ন্ত্রণে থাকে। ফলে রক্তচাপের উপর তার প্রভাব পড়ে না।
৪)ভাল ঘুম হয়-
কেশরে রয়েছে সাফরানালের মতো যৌগ। ঘুমানোর আগে কেশর চা পান করলে মন এবং শরীর রিল্যাক্স থাকে। ফলে ভাল ঘুম হয় এবং অনিদ্রা বা শারীরিক অস্থিরতাও কমে।
৫)হজম ভাল হয়-
পেট ফাঁপা এবং গ্যাস্ট্রোইনটেস্টাইনাল অস্বস্তি কমাতে কেশর দারুন উপকারি। রাতে কেশর চা পান করলে ভাল হজম হয়। ফলে ঘুমেও কোনও ব্যাঘাত ঘটে না।
৬)অ্যান্টিঅক্সিডেন্ট-
কেশর অ্যান্টি-অক্সিডেন্ট সমৃদ্ধ। অ্যান্টি-অক্সিড্যান্ট অক্সিডেটিভ স্ট্রেস এবং ফ্রি র‌্যাডিক্যালের ক্ষতিকর প্রভাব থেকে শরীরকে রক্ষা করতে সহায়তা করে। রাতে কেশর চা পান করলে শরীরে অ্যান্টিঅক্সিডেন্ট সরবরাহ করে। ফলে শরীর সুস্থ-সবল থাকে।
৭)মেজাজ-
সারাদিন হাড়াভাঙা খাটুনির পর কেশর দেওয়া চা খেলে এক নিমেষে ক্লান্তি দূর হয়ে যেতে পারে। কেশর আমাদের মেজাজ ভাল রাখতে সাহায্য  করে। নিয়মিত কেশর চা পানে স্ট্রেস, উদ্বেগ এবং বিষণ্ণতা কেটে যায়। ফলে রাতে ভাল ঘুমও হয়।