অবদানের দান, মার্কিন মুলুকে গুরুত্বপূর্ণ পদে ১৩০ জন ভারতীয়কে বসালেন বাইডেন

Written by SNS August 24, 2022 5:15 pm

biden

ওয়াশিংটন, ২৫ আগস্ট— মার্কিন মুলুকে রেকর্ড গড়ে ১৩০ জন ভারতীয় বংশোদ্ভূতকে প্রশাসনের গুরুত্বপূর্ণ পদে বসালেন মার্কিন প্রেসিডেন্ট যে বাইডেন । এতে ভারত-আমেরিকা দ্বিপাক্ষিক সম্পর্ক অনেকটাই মজবুত হল বলে বিশষজ্ঞদের মত । গুরুত্বপূর্ণ বিষয় হল, আমেরিকার প্রশাসনের দপ্তরগুলির প্রত্যেকটিতেই ভারতীয় বংশোদ্ভূত নাগরিকদের স্থান দিয়েছেন বাইডেন। প্রসঙ্গত, ডোনাল্ড ট্রাম্পের কার্যকালে মার্কিন প্রশাসনে ভারতীয় বংশোদ্ভূতের সংখ্যা ছিল ৮০।  যা বাইডেন কালে বেড়ে দাঁড়াল ১৩০এ। 

সত্য নাদেলা থেকে শুরু করে সুন্দর পিচাই-মার্কিন সংস্থাগুলির শীর্ষপদেও জয়জয়কার ভারতীয় বংশোদ্ভূতদের। মার্কিন জনপ্রতিনিধি হিসাবেও নির্বাচিত হয়েছেন চারজন ভারতীয় বংশোদ্ভূত।

২০২০ সালের মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনের সময়েই বাইডেন জানিয়েছিলেন, সেদেশে বসসবাসকারী ভারতীয়দের যোগ্য সম্মান দেওয়া হবে। সেই কথা মাথায় রেখেই ভাইস প্রেসিডেন্ট পদে ভারতীয় বংশোদ্ভূত কমলা হ্যারিসকে বেছে নিয়েছিলেন তিনি। মার্কিন প্রশাসন সম্পর্কে ওয়াকিবহাল মহলের মতে, বাইডেন যদি কোনও প্রশাসনিক বৈঠক করেন, তাহলে সেই ঘরে ভারতীয় বংশোদ্ভূত একজন হলেও উপস্থিত থাকবেন। তবে শুধু সরকারি ক্ষেত্রেই নয়, বেসরকারি সংস্থাগুলিতেও শীর্ষ পদে নিজেদের জায়গা করে নিয়েছেন ভারতীয় বংশোদ্ভূত ব্যক্তিরা।

বাইডেনের বক্তৃতা লিখে দেওয়ার দায়িত্বে রয়েছেন বিনয় রেড্ডি। কোভিড সংক্রান্ত উপদেষ্টা পদে রয়েছেন আশিস ঝা। আমেরিকায় বসবাসকারী ভারতীয়দের সংগঠনের প্রধান আর রঙ্গস্বামী বলেছেন, “আমেরিকাতে ভারতীয় বংশোদ্ভূতদের অবদানের কথা মাথায় রেখে আমরা খুব গর্বিত।” সেই সঙ্গে তিনি আরও জানিয়েছেন, ভারতীয় বংশোদ্ভূতরা বরাবর সেবা করার মানসিকতা নিয়ে কাজ করেছেন। সেই কারণেই মানুষের স্বার্থে তাঁদের প্রশাসনে নিয়োগ করা হয়েছে।।