সুস্থ থাকতে নিয়মিত করুন মর্নিং ওয়াক।

Written by SNS August 29, 2023 12:02 pm

কলকাতা:- হাঁটা স্বাস্থ্যের জন্য অত্যন্ত উপকারী।  ডায়বেটিস ও উচ্চ রক্তচাপ নিয়ন্ত্রণে রাখা থেকে শুরু করে, আর্থ্রারাইটিসের সমস্যার উপশম করে, ওবেসিটি দূর করে, পেশীর শক্তি বৃদ্ধিতে সহায়তা করে এবং অষ্ঠিওপোরোসিস কিংবা হাড়ের ভঙ্গুরতা প্রতিরোধে করতেও সহায়তা করে। এছাড়াও সকালে নিয়মিত হাঁটলে স্বাস্থ্য এর অন্যান্য উপকারিতাও হয়। এই জন্য চিকিৎসকরা স্বাস্থ্য ভালো রাখতে রোজ সকালে, বিকেলে হাঁটার পরামর্শ দিয়ে থাকেন। তাহলে জেনে নিন, সকালে নিয়মিত মর্নিং ওয়াক করার কার্যকারিতা।
১)রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায়:-
নিয়মিত সকালে হাঁটা, সর্দি কাশি কিংবা বিভিন্ন ধরনের সংক্রমণ হওয়ার ঝুঁকি কমাতে সহায়তা করে। বিশেষজ্ঞরা বলেন, যারা দিনে কমপক্ষে ২০ মিনিট এবং সপ্তাহে ৫ দিন হাঁটেন, তাদের অসুস্থতার হার প্রায় ৪৩ শতাংশ কম থাকে। তাছাড়া অসুস্থ হলেও অসুস্থতার প্রাথমিক লক্ষণগুলি তুলনামূলকভাবে অনেকটাই মৃদু প্রকৃতির হয়।
২) রক্ত সঞ্চালন উন্নত হয়-
নিয়মিত সকালে হাঁটলে, এটি হৃদস্পন্দনের হার বাড়িয়ে তোলে এবং রক্তচাপ কমিয়ে দিতেও সহায়তা করে। মর্নিং ওয়াক সময়ের সাথে সাথে হার্টের স্বাস্থ্যের উন্নতি করে এবং সামগ্রিক ভাবে সম্পূর্ণ শরীরের রক্ত সঞ্চালন উন্নত করতেও সহায়তা করে।
৩) জয়েন্ট ভালো রাখে-
হাঁটার সময় মূলত পায়ের দুটি জয়ন্টে কম্প্রেশনে হয়। যার ফলে জয়েন্টে আরো বেশি করে অক্সিজেন এবং পুষ্টি সরবরাহ হয়। এটি প্রত্যক্ষভাবে জয়েন্টকে যথাযথ কাজ করতে সহায়তা করে। তাছাড়া এটি অস্টিওপোরেসিস এবং আর্থারাইটিসের ঝুঁকি কমাতেও অত্যন্ত সহায়ক।
৪)পেশী শক্তিশালী করে:-
নিয়মিত মর্নিং ওয়াক করলে, এটি পা এবং পেটের পেশীগুলিকে শক্তিশালী করতে সহায়তা করে। শক্তিশালী পেশী মূলত সামগ্রিকভাবে গতি, শক্তি এবং স্বাস্থ্য উন্নত করতে সহায়ক।
৫)মন পরিষ্কার রাখতে-
নিয়মিত মর্নিং ওয়াক করলে মনকে পরিষ্কার থাকে। হাঁটা মূলত মস্তিষ্কের কার্যকারিতাকে আরো বাড়িয়ে তোলে। তাছাড়া ছোট থেকে বড়, সব বয়সীদের জন্যই হাঁটা স্বাস্থ্যের ক্ষেত্রে অত্যন্ত উপকারী।
৬) মানসিক স্বাস্থ্য উন্নত করে-
গবেষণায় দেখা গেছে যে, নিয়মিত সকালবেলা হাঁটলে মেজাজ ভালো থাকে। মন ও শরীর উভয়ই সতেজ হয় এবং মনে আত্মবিশ্বাস বৃদ্ধি পায়। তাছাড়া এটি মানসিক চাপ, উদ্বেগ, ক্লান্তি এবং বিষণ্নতার লক্ষণগুলি হ্রাস করতেও অত্যন্ত সহায়ক। তাই মন ভালো রাখতে, সপ্তাহে ৫ দিন মাত্র ২০ থেকে ৩০ মিনিট হাঁটার চেষ্টা করুন।
৭)ওজন কমাতে সহায়তা করে-
নিয়মিত মর্নিং ওয়াক ওজন কমাতে সহায়ক। মাত্র ৩০ মিনিট টানা হাঁটলেই, প্রায় ১৫০ ক্যালোরি পর্যন্ত পোড়ানো যেতে পারে। ভালো ফল পেতে মর্নিং ওয়াকের পাশাপাশি, স্বাস্থ্যকর খাদ্য গ্রহন এবং উপযুক্ত শক্তি প্রশিক্ষণ নেওয়ার চেষ্টা করুন।
৮) রাতের ঘুম উন্নত করে-
নিয়মিত মর্নিং ওয়াক রাতে ঘুম উন্নত করতেও অত্যন্ত সহায়ক। গবেষণায় দেখা গেছে যে, যারা নিয়মিত হাঁটেন এবং হালকা শরীর চর্চা করেন তাদের রাতের ঘুমের মান তুলনামূলক ভাবে ভালো হয়।